31 C
আবহাওয়া
১১:৩২ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » লোকসভার সদস্যপদ ফিরে পেলেন রাহুল গান্ধী

লোকসভার সদস্যপদ ফিরে পেলেন রাহুল গান্ধী

রাহুল

বিশ্ব ডেস্ক: ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস নেতা রাহুল গান্ধী তার লোকসভার সদস্যপদ ফেরত পেয়েছেন। মোদি পদবি মামলায় সুপ্রিম কোর্টে সাজা স্থগিতের দুইদিন পর সোমবার (৭ আগস্ট) লোকসভার সদস্যপদ ফেরত পেলেন তিনি। খবর আনন্দবাজারের।

শুক্রবার সুপ্রিম কোর্ট থেকে রাহুল গান্ধীর  শাস্তি স্থগিত করা হয়েছিল। তার ৪৮ ঘণ্টা পরেই রাহুলকে তার সাংসদ পদ ফিরিয়ে দিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। স্পিকারের সচিবালয় থেকে সোমবার সকালে ওই বিষয়ে নির্দেশ জারি করা হয়েছে।

এর ফলে মঙ্গলবার সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে যে অনাস্থা প্রস্তাব আনতে চলেছেন বিরোধীরা, সেই কর্মসূচিতে যোগ দিতে পারবেন রাহুল। যোগ দিতে পারবেন ওই সংক্রান্ত বিতর্কেও।

‘মোদি’ নাম নিয়ে মন্তব্যের জেরে হওয়া মানহানির মামলায় গত শুক্রবার রাহুল গান্ধীর সাজা স্থগিত করে ভারতের সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত আদেশে বলে, রাহুল গান্ধীর বক্তব্য অবমাননাকর হলেও পার্লামেন্টে তাকে অযোগ্য ঘোষণার প্রভাব পড়বে ভোটারদের ওপর।

মানহানির মামলায় রাহুলকে দুই বছরের কারাদণ্ড দিয়েছিল বিচারিক আদালত। চলতি বছরের মে মাসে পার্লামেন্টে অযোগ্য ঘোষণা করা হয়েছিল তাকে।

ভারতে ২০১৯ সালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টিপ্পনি কেটে রাহুল বলেছিলেন, ‘সব চোরের সাধারণ পদবি মোদি হয় কীভাবে?’

ওই মন্তব্যের জন্য ক্ষমা চাওয়ার দাবি বারবার প্রত্যাখ্যান করেছেন কংগ্রেসের এ নেতা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ