সয়াবিনের দাম বাড়ল লিটারে ৮ টাকা

বিএনএ ডেস্ক, ঢাকা: খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা ও বোতলজাত ৮ টাকা বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ায় এই মূল্যবৃদ্ধি হচ্ছে। সোমবার (৭ ফেব্রুয়ারি) থেকে এ দাম কার্যকর হবে।

রোববার (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ গণমাধ্যমকে এ তথ্য জানান।

নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ৮ টাকা বেড়ে ১৬৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ৭ টাকা বেড়ে ১৪৩ টাকা, বোতলজাত সয়াবিনের ৫ লিটার তেলের দাম ৩৫ টাকা বেড়ে ৭৯৫ ও পাম তেলের দাম ১৫ টাকা বেড়ে ১৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৈঠক শেষে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, গত ১৯ তারিখে তেল ব্যবসায়ীদের সঙ্গে বসেছিলাম। তখন দেখা গেলো আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ফলে এটা সমন্বয় করা দরকার। তাদেরও কথা ছিল যে, এটা সমন্বয় না করলে তারা এলসি খুলতে পারবেন না, তাদের লস হচ্ছে।

তিনি আরও বলেন, তাদের হিসাবে ১৯ তারিখেই ২০০ কোটি টাকা লস হয়েছে। জানুয়ারি মাসের যে ফিগার সেটাসহ ক্যালকুলেট করে আমরা এই দাম ঠিক করলাম। কিছু সমন্বয় করা হলো, যেটা ছিল সেটার সাথে।

এর আগে, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার কথা উল্লেখ করে নতুন দাম কার্যকরের দাবি জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। পরে মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দাম না বাড়ানোর সিদ্ধান্ত হয়।

বিএনএনিউজ২৪/ ওজি/ এমএইচ