28 C
আবহাওয়া
৭:২৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » বোবায় বোবায় বিয়ে

বোবায় বোবায় বিয়ে


প্রতিনিধি, বিএনএ : গ্রাম-বাংলার আট দশটা বিয়ের মতোই দিনাজপুরে উভয় পরিবারের সম্মতি আর বিয়ের নানা আয়োজনে দুই বাকপ্রতিবন্ধী বর-কনের বিবাহ সম্পন্ন হয়েছে। তবে দুইজনকে দেখে বোঝার উপায় নেই যে বর আর কনে বাকপ্রতিবন্ধী। মাথায় টুপি আর বরের সাজে গত শুক্রবার ৪টার দিকে বাকপ্রতিবন্ধী বরসহ অর্ধশতাধিক বরযাত্রী নিয়ে দিনাজপুর পৌর এলাকার ১নং ওয়ার্ডের লালবাগ বাকপ্রতিবন্ধী কনের বাড়িতে পৌঁছে যায়। মাথায় টিকলি পড়ে কনের সাজে সাজিয়ে আগ থেকেই বসেছিল কনে।

এরপর আনুষ্ঠানিকতা শেষ করে দুই বাকপ্রতিবন্ধীর মধ্যে বিয়েবন্ধনে আবদ্ধ করা হয়। পরে রাত ৮টার দিকে কনেকে সাথে নিয়ে বর তার নিজ বাড়িতে ফিরে যায়।

বাকপ্রতিবন্ধী কনের নাম শিল্পী আক্তার (২০)। সে দিনাজপুর পৌর এলাকার লালবাগ মহল্লার মৃত সিদ্দিকের মেয়ে। আর বাকপ্রতিবন্ধী বরের নাম কাইয়ুম ইসলাম (২২) সে দিনাজপুর জেলার বিরল উপজেলার মাঝাডাঙ্গা গ্রামের শহিদুল ইসলামের ছেলে। বর ও কনের বাড়ি তিন কিলোমিটার দূরে হওয়ায় ১০টি অটো রিকশাযোগে কনের বাড়িতে বরযাত্রী পৌঁছে যায়।

অর্ধশতাধিক বরযাত্রীদের সাদরে গ্রহণ শেষে বরের নির্ধারিত স্থানে নিয়ে যাওয়া হয়। এরপর যথাযথা সম্মানের সাথে অতিথিদের আপ্যায়নের পর বিবাহের দেনমহর হিসেবে ৮০ হাজার টাকা ধার্য করিয়া বিয়ে কার্যসম্পন্ন করা হয়।

বর ও কনে বাকপ্রতিবন্ধী হলেও বিয়ের রেজিস্ট্রারি বহিতে বর ও কনে কলম দিয়ে স্বাক্ষর করেছেন। এই প্রথম দিনাজপুরে দুই বাকপ্রতিবন্ধীর বিয়ে দেখার জন্য কৌতূহলী এলাকাবাসী, বরযাত্রী ও কাজী সাহেবসহ শতাধিক লোকের উপস্থিতিতে বাকপ্রতিবন্ধী বর ও কনে হওয়ায় বর-কনে মাথা ঝুঁকিয়ে ঝুঁকিয়ে বিয়ের কবুল সম্মতি প্রকাশ করেছেন।

অন্যান্য বিয়ের মতো ৪ জন সাক্ষীর উপস্থিতিতে এ বিবাহ সম্পন্ন করেন দক্ষিণ লালবাগ জামে মসজিদের সাবেক ইমাম তোজ্জাম্মেল হক।এই দুই বাকপ্রতিবন্ধীর বিয়ে উপলক্ষে লালবাগ এলাকার মানুষের মনে খুশি ও কৌতূহলী মনোভাবের আমেজ লক্ষ্য করা গেছে।

বিয়ে বাড়িতে গ্রামের আশপাশের সকল নারী-পুরুষ যে যা পারে সহযোগিতা করেছেন। কেউ শ্রম দিয়ে আবার কেউ অর্থ দিয়ে সার্বক্ষণিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

এলাকাবাসীরাও তাদের সন্তুষ্টি প্রকাশ করে বর-কনেকে দোয়া-আশীর্বাদ প্রদান করেছে।

বিবাহের কাজী ও ইমাম তোজ্জাম্মেল হক বলেন, এ বিয়েতে ছেলে ও মেয়ে দুজনই বাকপ্রতিপ্রন্ধী। আমি আল্লাহ্র কাছে শুকরিয়া আদায় করি এ বিবাহে উপস্থিত থাকতে পেরে। আল্লাহ্র অশেষ দোয়ায় এ জুটিকে তিনি মিলিয়ে দিয়েছেন। আমি আল্লাহ্র কাছে সারাজীবন প্রার্থনা করব, তারা যেন সুখে-শান্তিতে বাকি জীবন অতিবাহিত করেন।

Loading


শিরোনাম বিএনএ