34 C
আবহাওয়া
১:৫০ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » জাতীয় নির্বাচনে ব্যবহার হচ্ছে না সিসি ক্যামেরা

জাতীয় নির্বাচনে ব্যবহার হচ্ছে না সিসি ক্যামেরা


বিএনএ, ঢাকা: নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা জানিয়েছেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কমিশন সিসি ক্যামেরা ব্যবহার করবে না।

রোববার (৬ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

রাশেদা সুলতানা বলেন, নির্বাচনে সিসি ক্যামেরা ব্যবহারে আইনি বাধ্যবাধকতা নেই, তাই ক্যামেরা ব্যবহারে বাধ্য নয় কমিশন।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ‘কমিশনের সদস্যদের মধ্যে এ নিয়ে আনুষ্ঠানিক আলোচনা হয়নি। চিন্তা-ভাবনাও নেই। কারণ ৩০০ আসনে যখন ভোট হয়, তখন চার লাখ ভোটকেন্দ্র থাকে। সেখানে বেশ কিছু ঝুঁকিপূর্ণ কেন্দ্র থাকবে, এতগুলো কেন্দ্রে সিসি ক্যামেরা লাগিয়ে তা পর্যবেক্ষণ করা কঠিন। সেক্ষেত্রে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বিশেষ ব্যবস্থা নেওয়া এবং প্রয়োজনীয় সংখ্যাক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হবে।’

তিনি জানান, ইতোমধ্যে সংসদ নির্বাচনের কেন্দ্র বাছাই করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। এক্ষেত্রে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত কমিটি আগামী ২৪ সেপ্টেম্বর চূড়ান্ত খসড়া তালিকা ইসিতে জমা দেওয়ার কথা রয়েছে।

গোপন বুথ থেকে ভোট ডাকাতি বন্ধ করাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে নির্বাচন কমিশন। সে লক্ষ্যে ভোটকক্ষে সিসিটিভি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা করা হয়।

এরই মধ্যে কয়েকটি উপ-নির্বাচন, সিটি করপোরেশন, পৌরসভা ও জেলা পরিষদের ভোটে সিসিটিভি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। অনিয়ম পেয়ে গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন স্থগিতও করে কমিশন, যা নিয়ে সমালোচনা হয় নানা মহল থেকে।

দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু করতে রোডম্যাপে ১৪টি চ্যালেঞ্জ চিহ্নিত করেছিল নির্বাচন কমিশন। সেগুলো মোকিবলায় সিসি ক্যামেরা ব্যবহারসহ ১৯টি উপায় বের করা হয়। ৩০০ আসনে তিন লাখের বেশি সিসিটিভি ক্যামেরা বসাতে প্রায় ৩০০ কোটি টাকা বাজেটও ধরা হয়েছিল। কিন্তু ইসি এখন এই পরিকল্পনা থেকে সরে আসতে চাইছে।

এর আগে সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে আসার পর এবার সিসি ক্যামেরা প্রকল্পও বাতিলের কথা জানাল ইসি।

বিএনএ/এমএফ/হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ