28 C
আবহাওয়া
৭:২৭ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » রাজধানীতে পরিবহন সঙ্কট, ভোগান্তিতে সাধারণ মানুষ

রাজধানীতে পরিবহন সঙ্কট, ভোগান্তিতে সাধারণ মানুষ


বিএনএ, ঢাকাঃ জ্বালানি তেলের দাম বৃদ্ধির খবরে দেশের বিভিন্ন জেলায় দেখা দিয়েছে পরিবহন সংকট। এতে বিপাকে পড়েছেন যাত্রীরা। বিশেষকরে রাজধানীতে এ চিত্র আরও ভয়াবহ। দাম ঘোষণার পরপর শুক্রবার রাত ১১টার পর থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে বন্ধ হয়ে যায় সিটি পরিবহন।

শনিবার (৬ আগস্ট) সকালেও দেখা গেছে একই চিত্র। গণপরিবহন না পেয়ে অফিসগামী যাত্রীরা পড়েছেন চরম বিপাকে।

সকালেই রাজধানীর ফার্মগেট, ধানমন্ডি, বাংলামোটর, মগবাজার, শাহবাগ, যাত্রাবাড়ী ও সায়দাবাদ এলাকায় বাস চলাচল কম দেখা যায়। তবে কিছু বাস চললেও ভাড়া দ্বিগুণেরও বেশি। ফলে চরম ভোগান্তিতে পরেছে সাধারণ মানুষ।

রাজধানীর যাত্রাবাড়ী এলাকার বাসিন্দা কামরান হোসেনের অফিস ধানমন্ডি। তিনি জানান, সকাল সাড়ে ৬ টায় তিনি বাসা থেকে বেড় হয়েও যথা সময়ে অফিসে পৌঁছাতে পারেননি। কারণ হিসেবে জানান পরিবহন সঙ্কটের কথা।

কামরান জানান, এ সুযোগে সিএনজি অটোরিকশা, টেম্পোসহ অন্যান্য ছোট যানবাহনের ভাড়াও বাড়িয়ে দেয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন অফিসগামীরা।

বাসাবো থেকে ফার্মগেট যাওয়ার জন্য বাসের অপেক্ষায় ছিলেন জহিরুল হক নামের এক বেসরকারি কর্মকর্তা। তিনি জানান, ৩৫ মিনিট এক জায়গায় দাঁড়িয়ে বাসের জন্য অপেক্ষা করছি। কিন্তু কোন বাসই পাচ্ছি না। রিক্সা ভাড়াও চাচ্ছে ডাবল। অথচ ৮টায় অফিস ধরতে হবে। তার মতো এমন অসংখ্য যাত্রীকে সড়কে বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

এ বিষয়ে চালক-হেলপাররা জানান, ডিজেলের দাম হুট করে যে পরিমাণ বেড়েছে, তাতে আগের ভাড়ায় যাত্রী পরিবহন করা বাসগুলোর পক্ষে সম্ভব হবে না। তাই আপাতত যাত্রী পরিবহন বন্ধ রাখা হয়েছে।

যাত্রীদের সঙ্গে অপ্রীতিকর ঘটনা এড়াতে দ্রুত বাস ভাড়া সমন্বয়ের দাবি জানিয়েছেন পরিবহন মালিকরা। তা না হলে বাসের স্টাফ ও যাত্রীদের মধ্যে অপ্রীতিকর ঘটনা চলতে থাকবে। ভাড়া সমন্বয় না হওয়া পর্যন্ত যদি বাসে যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া দাবি করা হয়, তাহলে সমস্যা দেখা দেবে।

পরিবহন মালিকরা জানান, যে হারে লিটারে জ্বালানি তেলের দাম বেড়েছে, সে হারে ভাড়া না বাড়ালে গাড়ি রাস্তায় নামানো সম্ভব হবে না। কারণ লস দিয়ে কেউ গাড়ি চালাবে না। এ জন্য দ্রুত সরকারকে ভাড়ার বিষয়টি সমাধান করতে হবে।

মহাখালী বাস টার্মিনাল বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল মালেক গণমাধ্যমকে বলেন, আমরা চাই তেলের দাম বাড়ার পাশাপাশি সরকার দ্রুত সময়ের মধ্যে ভাড়া পুর্নির্ধারণ করে দেবে। তা না লস দিয়ে রাস্তায় গাড়ি নামাতে চাইবে না কেউ। এতে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হবে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন বলেন, আজ শনিবার সকাল থেকে চট্টগ্রাম নগরীতে বাস চালাব না। তবে রাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হঠাৎ করে সরকার জ্বালানি তেলের দাম ৪২ শতাংশ বৃদ্ধি করেছে। এত দাম দিয়ে জ্বালানি কিনে একই ভাড়ায় আমাদের পক্ষে গাড়ি চালানো সম্ভব না।

শুক্রবার রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য ভোক্তা পর্যায়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য লিটারপ্রতি ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, লিটারপ্রতি অকটেন ১৩৫ টাকা ও লিটারপ্রতি পেট্রোল ১৩০ টাকা হবে।

এতদিন কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা প্রতি লিটার ও পেট্রোল ৮৬ টাকা প্রতি লিটারে বিক্রি হচ্ছিল।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ