28 C
আবহাওয়া
১০:০৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘সোলার ইমপালস ২’: জ্বালানি ছাড়াই ভাসতে পারে এক বছর

‘সোলার ইমপালস ২’: জ্বালানি ছাড়াই ভাসতে পারে এক বছর

‘সোলার ইমপালস ২’: জ্বালানি ছাড়াই ভাসতে পারে এক বছর

বিএনএ ডেস্ক : ‘সোলার ইমপালস ২’। যে বিমান জ্বালানি ছাড়াই ভাসতে পারে এক বছর । বার্ট্রান্ড পিকার্ড এবং আন্দ্রে বরশবার্গ বানিয়েছিলেন সৌরশক্তি চালিত বিমান ‘সোলার ইমপালস ২’।সুইজারল্যান্ডের ওই দুই বিজ্ঞানী ২০০৩ সালে সৌরশক্তি চালিত বিমান বানানোর চেষ্টা শুরু করেছিলেন। বাজেট ছিল নয় কোটি ইউরো (প্রায় ৭২৬ কোটি টাকা)।

২০০৯ সালে প্রথম সফল পরীক্ষামূলক উড্ডয়ন হয় ‘সোলার ইমপালস ২’-র। মাটি থেকে মিটার দেড়েক উঁচু দিয়ে প্রায় সাড়ে ৩০০ মিটার দূরত্ব পাড়ি দিয়েছিল বিমানটি।২০১৩ সালে প্রথম দূরপাল্লার যাত্রা করেছিল ‘সোলার ইমপালস ২’। আমেরিকার ক্যালিফোর্নিয়ার একটি বিমানঘাঁটি থেকে ভোর ৬টায় যাত্রা শুরু করে টানা ১৮ ঘণ্টা পাড়ি দিয়ে রাত সাড়ে ১২টায় পৌঁছেছিল অ্যারিজোনা প্রদেশের রাজধানী ফিনিক্সে।

২০১৫ সালে তাদের তৈরি বিমান নিয়ে বিশ্ব পরিক্রমায় বেরিয়েছিলেন পিকার্ড এবং বরশবার্গ। আমেরিকা থেকে রওনা হয়ে প্রথমে আটলান্টিক পেরিয়ে দক্ষিণ ইউরোপ। তারপর উত্তর আফ্রিকা হয়ে পশ্চিম এশিয়ায়।

সৌরশক্তি চালিত এই বিমানের ডানার বিস্তার প্রায় একটি বোয়িং-৭৪৭ জেটের সমান। কিন্তু কার্বন ফাইবারের তৈরি বলে ওজন খুবই কম। বিমানের পিঠের উপর রয়েছে ৭২ মিটার টানা লম্বা ডানা। তার উপর বসানো ১৭,২৪৮টি সোলার সেল বা সৌরকোষ। যারা শুষে নিতে পারে সূর্যের শক্তি। আর সেই শক্তিকে রসদ করেই পাড়ি দেয় বিমান।দিনের বেলায় সোলার সেলগুলোতে যে সৌরশক্তি জমা হয়, তাতে নির্ভর করে রাতেও উড়তে পারে ‘সোলার ইমপালস ২’। বিমানের সর্বোচ্চ গতিবেগ ভূপৃষ্ঠ থেকে ২৮ হাজার ফুট ওপরে ঘণ্টায় ১৪০ কিলোমিটার।

পেট্রোলিয়ামজাত দ্রব্য ব্যবহার হয় না ‘সোলার ইমপালস ২’-তে। ফলে পরিবেশ দূষণের কোনো সম্ভাবনা নেই। আশঙ্কা নেই পৃথিবীকে ঘিরে থাকা ওজন স্তরের কোনো ক্ষতিরও। জীবাশ্ম-নির্ভর জ্বালানি চালিত রকেট ওজন স্তরের ক্ষতি করে।

মহাকাশে ভেসে থাকা উপগ্রহগুলোর কার্যকাল শেষ হয়ে গেলেও অনেক সময়ই সেটি পৃথিবীতে ফিরিয়ে আনা যায় না। মহাকাশবর্জ্য হিসেবে ভেসে বেড়ায় সেগুলো। অন্য উপগ্রহ বা মহাকাশযানের সঙ্গে সংঘর্ষে দুর্ঘটনার আশঙ্কাও থাকে। এ ক্ষেত্রে সেই সম্ভাবনা নেই।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ