Bnanews24.com
Home » ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ কর্মসূচি জোরদার করেছে যুক্তরাষ্ট্র
টপ নিউজ বিশ্ব সব খবর

ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ কর্মসূচি জোরদার করেছে যুক্তরাষ্ট্র

বিএনএ, বিশ্বডেস্ক : মার্কিন নির্মিত অস্ত্রের সঙ্গে অনেক বেশি পরিচিত করে তোলার জন্য ইউক্রেনের সেনা সদস্যদেরকে প্রশিক্ষণ দেয়ার কর্মসূচি জোরদার করেছে আমেরিকা। মার্কিন সংবাদমাধ্যম ‘দ্যা হিল’ বৃহস্পতিবার (৫ মে) পেন্টাগনের কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য তুলে ধরেছে। তবে পত্রিকাটি পেন্টাগনের কর্মকর্তাদের নাম প্রকাশ করে নি।

দ্যা হিলের তথ্য অনুযায়ী, ইউক্রেনের কয়েকশ সেনা বর্তমানে ইউরোপের কয়েকটি দেশে মার্কিন প্রশিক্ষকদের অধীনে প্রশিক্ষণ নিচ্ছে যেখানে মার্কিন নির্মিত আর্টিলারি সিস্টেম, ড্রোন এবং রাডারের কাছে পরিচিত করে তোলা হচ্ছে।

এপ্রিল মাসে বলা হয়েছিল, মার্কিন সেনাদের কাছে ইউক্রেনের কয়েকজন সেনা প্রশিক্ষণ নিচ্ছে কিন্তু দ্যা হিলের রিপোর্ট অনুসারে সেই সংখ্যা অনেক বেশি।

পত্রিকাটি বলছে, ২২০ জনের বেশি ইউক্রেনের সেনা মার্কিন প্রশিক্ষকদের অধীনে প্রশিক্ষণ নিচ্ছে যেখানে হাউইটজার কামানসহ বিভিন্ন রকমের আর্টিলারি সিস্টেম ব্যবহার করা হচ্ছে। আমেরিকা আগেই ইউক্রেনকে প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা দেশটিকে এই ধরনের কামান ও গোলাবারুদ সরবরাহ করবে।

বলা হচ্ছে, ইউক্রেনের ২০ জনের বেশি সেনাসদস্য রোববার আমেরিকার সর্বাধুনিক প্রযুক্তিতে নির্মিত ফিনিক্স ড্রোন পরিচালনার প্রশিক্ষণ সম্পন্ন করেছে। চলতি সপ্তাহের শেষ দিকে আরো ৫০ জনের বেশি সেনা এই প্রশিক্ষণ শুরু করবে বলে মার্কিন সামরিক কর্মকর্তারা দ্যা হিলকে জানিয়েছেন।

ইউরোপে মার্কিন সপ্তম আর্মি ট্রেনিং কমান্ডের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল জোসেফ ই. হিলবার্ট মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, নতুন অস্ত্র পরিচালনার ব্যাপারে আমেরিকা ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে। ইউক্রেন শিগগিরই আমেরিকার নতুন নতুন অস্ত্র পাবে। এই প্রশিক্ষণের মূল লক্ষ্য হচ্ছে- যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিয়ে নতুন অস্ত্রের সঙ্গে পরিচিত করে তোলা এবং প্রশিক্ষণ পাওয়া সেনারা যাতে দেশে ফিরে গিয়ে নিজেদের সেনাদেরকে প্রশিক্ষণ দিতে পারে তার ব্যবস্থা করা। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।