31 C
আবহাওয়া
১:৫২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম বন্দরে এলো রেলের ৮ ইঞ্জিন

চট্টগ্রাম বন্দরে এলো রেলের ৮ ইঞ্জিন

চট্টগ্রাম বন্দরে এলো রেলের ৮ ইঞ্জিন

বিএনএ,চট্টগ্রাম: ইঞ্জিন সংকট কাটাতে রেলের জন্য যুক্তরাষ্ট্র থেকে আনা হয়েছে ৬৬ সিরিজের আটটি ব্রডগেজ লোকোমেটিভ (রেল ইঞ্জিন)। সর্বমোট ৪০টি ইঞ্জিন আমদানির প্রথম ধাপে আটটি ইঞ্জিন চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে।

শনিবার (৬ মার্চ) সকালে ইঞ্জিনবাহী একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর পর খালাসের কাজ শুরু হয়।

জানা গেছে, প্রথমধাপে ৮টি ইঞ্জিন আসলেও বাকিগুলো চার ধাপে এসে পৌঁছবে। পরীক্ষা-নিরীক্ষার পরও ইঞ্জিনগুলো রেলের বহরে ‍যুক্ত হতে সময় লাগবে আরো মাসখানেক।

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মো. বোরহান উদ্দিন জানান, দীর্ঘদিন ধরে ইঞ্জিন সংকটে ছিল রেলওয়ে। ইঞ্জিনের অভাবে প্রায়ই বিকল ইঞ্জিনের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করতে গিয়ে শিডিউল বিপর্যয় হতো। তবে এসব অত্যাধুনিক ইঞ্জিন যুক্ত হলে এই সমস্যা আনেকাংশে কমে আসবে।

উল্লেখ, ২০১৯ সালের জানুয়ারিতে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ১ হাজার ১২৩ কোটি টাকা ব্যয়ে আমেরিকার প্রোগ্রেস রেল লোকোমেটিভ ইনকরপোরেশনের সঙ্গে বাংলাদেশ রেলওয়ের ৪০টি ব্রডগেজ ইঞ্জিন ক্রয়ের চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী ৩৬ মাসের মধ্যে ইঞ্জিনগুলো সরবরাহের কথা রয়েছে। চুক্তির পর ২৬ মাসের মাথায় প্রথম চালানে ৮টি ব্রডগেজ ইঞ্জিন দেশে এসে পৌঁছাল। বাকিগুলো চার ধাপে এসে পৌঁছাবে। বন্দর থেকে এসব ইঞ্জিন চট্টগ্রামের পাহাড়তলী রেলওয়েতে আসবে।

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৯৪টি ব্রডগেজ লোকোমোটিভ রয়েছে। এর মধ্যে ৫৫টির অর্থনৈতিক মেয়াদ (২০ বছর হিসেবে) শেষ হয়ে গেছে। নতুন আসা এসব ইঞ্জিন দ্রুত প্রতিস্থাপন করা হবে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ