35 C
আবহাওয়া
৭:০৭ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » সরকারের লক্ষ্য দেশ থেকে দারিদ্র্য বিমোচন-প্রধানমন্ত্রী

সরকারের লক্ষ্য দেশ থেকে দারিদ্র্য বিমোচন-প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ম জাতীয় এসএমই পণ্য মেলা-২০২১ উদ্বোধনকালে বলেছেন পণ্যের যত প্রচার করতে পারবেন তত বেশি বাজার পাবেন। তিনি বিশ্বের বিভিন্ন দেশের চাহিদা অনুযায়ি পণ্য উৎপাদন ও রপ্তানী করার পরামর্শ দেন।

রোববার(৫ডিসেম্বর) সকালে তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)  ৮ দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন।

এই মেলার লক্ষ্য ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) সহায়তা করা এবং কোভিড-১৯ মহামারী দ্বারা ক্ষতিগ্রস্ত বাজার উন্নত করা।১২ ডিসেম্বর পর্যন্ত চলবে এই মেলা। প্রথমবারের মতো ১০টি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মেলায় অংশ নিচ্ছে। পাশাপাশি জাতীয় এসএমই পণ্য মেলায় সারাদেশ থেকে বাছাইকৃত ৩শ’ এসএমই প্রতিষ্ঠান অংশ নিচ্ছে, যাদের প্রায় ৬০ শতাংশ নারী  উদ্যোক্তা।

৮ দিনব্যাপী মেলায় অর্থায়ন প্রক্রিয়া, নারী উদ্যোক্তা উন্নয়ন, প্রযুক্তি উন্নয়ন এবং ৪র্থ শিল্প বিপ্লব এবং ক্লাস্টার উন্নয়নের উপর চারটি সেমিনার অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে বিশেষ অতিথি শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন  জাতীয় এসএমই পুরস্কার ২০২১ বিজয়ী চার উদ্যোক্তার হাতে ক্রেস্ট, সনদ ও চেক তুলে দেন।

বিশেষ অতিথি এবং আমন্ত্রিত অতিথি হিসেবে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন এবং এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. মো. মাসুদুর রহমান বক্তৃতা করেন। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

ফাউন্ডেশন ২০২০ সালের মার্চ মাসে শেষ এসএমই মেলার আয়োজন করেছিল।

যুবসমাজকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ম জাতীয় এসএমই পণ্য মেলা-২০২১ উদ্বোধনকালে লেখাপড়া শেষ করে  যুবসমাজকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দেন।তিনি আরও বলেন, বড় শিল্পের পাশাপাশি আমাদের ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প গড়ে তোলা দরকার। যাতে একদিকে যেমন কর্মসংস্থান বাড়বে অপরদিকে মানুষ যেন এ স্বল্প পুঁজি দিয়ে কিছু উৎপাদন করতে পারবে, বাজারজাত করতে পারবে, আর্থিকভাবে সফলতা অর্জন করতে পারবে। সেদিকে লক্ষ্য রেখেই বিভিন্ন পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে।

সরকারের লক্ষ্য হচ্ছে দারিদ্র্য বিমোচন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারের লক্ষ্য, দেশটাকে  এগিয়ে নিয়ে যেতে হবে এবং শিল্পখাতে উন্নতি করতে হবে।বর্তমান সরকারের লক্ষ্য হচ্ছে দারিদ্র্য বিমোচন, মানুষের আয় বৃদ্ধি করা, দরিদ্রের হাত থেকে এ দেশের মানুষকে মুক্ত করা। পাশাপাশি নারী সমাজ, তারাও যেন অর্থনৈতিকভাবে স্বচ্ছলতা অর্জন করতে পারে। যেটা তার সংসারের কাজে লাগবে আবার দেশেরও কাজে লাগবে।

Loading


শিরোনাম বিএনএ