Bnanews24.com
টপ নিউজ বিজ্ঞান ও প্রযুক্তি

৩৮ লাখ বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

সেবা বিভ্রাট নিয়ে যা বলল ফেসবুক

বিএনএ ডেস্ক, ঢাকা: আবারও তথ্য ফাঁস হয়েছে ফেসবুক ব্যবহারকারীদের। এবার বিশ্বের অন্তত ১০০টি দেশের প্রায় ৫৩ কোটি ৩০ লাখেরও বেশি গ্রাহকের ফেসবুক তথ্য ফাঁস হয়েছে। এর মধ্যে বাংলাদেশের ব্যবহারকারীর সংখ্যা ৩৮ লাখেরও বেশি।

মার্কিন সংবাদ মাধ্যম বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ১০৬টি দেশের ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ৩ কোটি ২০ লাখ, যুক্তরাজ্যের ১ কোটি ১০ লাখ এবং ভারতের ৬০ লাখেরও বেশি ফেসবুক ব্যবহারকারী তথ্য ফাঁসের তালিকায় রয়েছেন।

একটি নিম্নমানের সাইবার নিরাপত্তা সংক্রান্ত ফোরামে এই তথ্য ফাঁস করা হয়েছে যা সবার জন্য উন্মুক্ত। ফাঁস হওয়া তথ্যের মধ্যে আছে ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, অবস্থান, জন্মতারিখ এবং জীবনবৃত্তান্ত। এমনকি কোনও কোনও ব্যবহারকারীর ই-মেইল আইডি ফাঁস হওয়ার প্রমাণও পাওয়া গেছে।

ফেসবুক ব্যবহারকারীদের ফাঁস হওয়া এসব তথ্য সঠিক কিনা তা যাচাই করেছে বিজনেস ইনসাইডার। এজন্য তালিকায় থাকা পরিচিত ব্যক্তিদের ফাঁস হওয়া তথ্য যাচাই করে দেখা হয়েছে। যাচাইয়ের পর বিজনেস ইনসাইডার বলছে, সত্যিই ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে।

তথ্য ফাঁসের ঘটনাটি নিশ্চিত করেছে ফেসবুক কর্তৃপক্ষও। এ সম্পর্কে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, ফেসবুকের পক্ষ থেকে ২০১৯ সালে ঠিক করে নেওয়া একটি দুর্বলতার মাধ্যমে এসব তথ্য ফাঁস করা হয়েছে। কয়েক বছরের পুরনো হলেও ফাঁস হওয়া এসব তথ্যের মাধ্যমে বিপদে পড়তে পারেন ব্যবহারকারীরা।

বিএনএনিউজ২৪/এমএইচ