23 C
আবহাওয়া
১০:৫২ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের বেহাল অবস্থা

বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের বেহাল অবস্থা

রাউজানের বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে

রাউজান(চট্টগ্রাম):  রাউজানের বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের বেহাল অবস্থা। কেন্দ্রে নিয়মিত যান না চিকিৎসক ও কর্মচারীূ। দরিদ্র জনগোষ্টি চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে দীর্ঘদিন ধরে।

পুর্ব বিনাজুরী লেলাঙ্গারা এলাকায় স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধিন বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র। এলাকার দরিদ্র জনগোষ্টির চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে বিনাজুরী ইউািনয়ন স্কাস্থ্য কেন্দ্র নির্মান করা হয় ।সে কেন্দ্রে দরিদ্র জনগোষ্টির চিকিৎসা সেবা দেওয়ার জন্য একজন চিকিৎসক একজন সহকারী চিকিৎসক, একজন কর্মচারী থাকলে ও তারা নিয়মিত যান না স্বাস্থ্য কেন্দ্রে। নিয়মিত চিকিৎসক ও সহকারী না আসায়ে এলাকার দরিদ্র জনগোষ্টি নিয়মিত চিকিৎসা সেবা  পায় না ।

এলাকার দরিদ্র পরিবারের কোন সদস্য রোগে আক্রান্ত হলে স্বাস্থ্য কেন্দ্রে কাউকে না পেয়ে পাশ্ববর্তী কাগতিয়া বাজার, রাউজান উপজেলা সদরে গিয়ে হাতুড়ে চিকিৎসকদের শরণাপন্ন হতে হয় বলে জানান বিনাজুরী ইউনিয়নের লেলাঙ্গারা এলাকার বাসিন্দ্বা নুরুল ইসলাম।

সোমবার( ৪ নভেম্বর) সকাল ১১টার সময়ে বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র সরজমিনে পরিদর্শন কালে দেখা যায় স্বাস্থ্য কেন্দ্রের প্রধান ফটকে তালা লাগনো । স্বাস্থ্য কেন্দ্রের দগরজার সামনে গরু বেধে মাঠের মধ্যে গরু চড়ানো হচ্ছে। স্বাস্থ্য কেন্দ্রের ২য় তলাকে আবাসিক ভবন হিসাবে গড়ে তোলা হয়েছে ।

স্বাস্থ্য কেন্দ্রের পশ্চিম পাশে স্বাস্থ্য কেন্দ্রের অবসর প্রাপ্ত এক কর্মচারী গোয়ল ঘর নির্মাণ করে গরু লালন পালন করছেন ।

বিনাজুরী ইউনিয়নের চেয়ারম্যান রবিন্দ্র লাল চৌধুরী বলেন, বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র খোলা থাকে। বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র এর সাবেক কর্মচারী সেখানে পরিবার পরিজেন নিয়ে বসবাস করে গবাদি পশু পালন করেন।

রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত তথ্য অফিসার ডাঃ সাইরার কাছে ফোন করে জানতে চাইলে তিনি বলেন, বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র চালু রয়েছে । বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে আউটডোরে চিকিৎসা সেবা দেওয়ার জন্য একজন চিকিৎসক ডাঃ মাহমুদ, ও একজন সহকারী চিকিৎসক সহ একজন কর্মচারী রয়েছে । তারা সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত সময়ে দরিদ্র জনগোষ্টিকে চিকিৎসা সেবা দেনয় ও রোগীদের সরকার কর্তৃক প্রদত্ত ঔষধ দেয়া হয় । তবে রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট থাকায় অনেক সময়ে বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক ও সহকারীকে উপজেলা স্কাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করতে হয় । উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করায় অনেক সময়ে বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে যেতে পারেনা চিকিৎসক ও সহকারী।

শফিউল আলম, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ