28 C
আবহাওয়া
৭:২১ অপরাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » কক্সবাজার এক্সপ্রেসে সেবা দিচ্ছে ট্রেনবালা 

কক্সবাজার এক্সপ্রেসে সেবা দিচ্ছে ট্রেনবালা 


বিএনএ, ঢাকা: যাত্রীদের হাসি দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন তারা।  শিশুদের হাত ধরে ট্রেনে তুলছেন। এদের পরনে আকাশি রঙের শার্ট, নেভি ব্লু স্যুট-প্যান্টের সঙ্গে মানানসই টাই ও জুতো।

বিমানের মতো এবার ট্রেনে সেবা দিচ্ছে ট্রেনবালারা । ১ লা ডিসেম্বর থেকে চালু হওয়া ঢাকা-কক্সবাজার রুটের ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনে ১১ তরুণী রেলে  সেবা দিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে তারা সাধারণ যাত্রীদের কাছে ‘ট্রেনবালা’ হিসাবে পরিচিতি লাভ করেছে। এক কথায় বলা যায়, বিমানের মতো ট্রেনেও এখন সেবা মিলছে ট্রেনবালার।

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, ‘আমরা রেলে যাত্রীদের শতভাগ সেবা ও নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছি। নারী-শিশুসহ যাত্রীসেবা উন্নয়নে নারী সেবিকারা অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। দক্ষ, চটপটে, স্মার্ট—এসব নারী সাধারণ যাত্রীদের কাছে ‘ট্রেনবালা’ হিসেবে পরিচিতি লাভ করেছেন। শুধু কক্সবাজার রুটে নয়, বিরতিহীন সব কটি ট্রেনেই এ সেবা নিশ্চিত করা হবে।’

পূর্বাঞ্চল রেলওয়ে মহাব্যবস্থাপক মো. নাজমুল হোসেন জানান, ট্রেনে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া এসব নারীর পদবি স্টুয়ার্ড। তবে রেলওয়ে কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে সাধারণ যাত্রীরা তাদের ট্রেনবালা বলেই ডাকছেন। তরুণীদের পোশাক থেকে শুরু করে ব্যবহার-সেবার ধরন সবই বিমানবালার মতো। আমরা বিমানবালার মতো তাদের প্রশিক্ষিত করে তুলেছি।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ