35 C
আবহাওয়া
৯:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » তাইওয়ানে চীনের সামরিক মহড়ার ঘোষণা

তাইওয়ানে চীনের সামরিক মহড়ার ঘোষণা

তাইওয়ানে চীনের সামরিক মহড়ার ঘোষণা

বিএনএ, বিশ্বডেস্ক :  ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা চলছে। এ সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে চীন। আজ বৃহস্পতিবার (৪ আগস্ট) থেকে শুরু হওয়া বিমান ও নৌ মহড়া চলবে তিন দিন।

বিবিসি ও রয়টার্সের খবরে বলা হয়, স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাত ১০টা ৪৪ মিনিটে মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে তাইপে পৌঁছান পেলোসি।

সামরিক মহড়া চলাকালে ওই এলাকায় বিদেশি জাহাজ ও বিমান প্রবেশ না করাতে বলেছে বেইজিং। বিশ্ববাণিজ্যে তাইওয়ান ও এর আশপাশের জলসীমা গুরুত্বপূর্ণ বাণিজ্য রুট। চীনের এমন পদক্ষেপকে ‘আন্তর্জাতিক আইনের লঙ্ঘন’ বলেছে তাইওয়ান।

এ ছাড়া পেলোসির সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ান থেকে বিভিন্ন পণ্য আমদানি নিষিদ্ধ করেছে চীন। তাইওয়ানের শতাধিক খাবারের ব্যবসার ওপর আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা।

দক্ষিণ–পূর্ব এশিয়া সফরের অংশ হিসেবে হঠাৎ তাইওয়ান যান পেলোসি। কেননা, তাঁর সফরসূচিতে তাইপে ছিল না। যদিও আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো আগে থেকেই পেলোসির তাইপে সফরের বিষয়ে ইঙ্গিত দিয়েছিল। সফরকালে পেলোসি তাইপের গ্র্যান্ড হায়াত হোটেলে ওঠেন। তাঁর সফরের বিরোধিতা করে হোটেলের বাইরে চীনপন্থী লোকজন বিক্ষোভ করেছেন।সফর শেষে আজ বুধবার তাইপে ছেড়েছেন পেলোসি

গত ২৫ বছরের মধ্যে তাইওয়ান সফর করা সবচেয়ে জ্যেষ্ঠ মার্কিন রাজনীতিবিদ পেলোসি। তবে তাঁর এ সফর প্রেসিডেন্ট জো বাইডেন সমর্থন দেননি। তাইওয়ানকে নিজের ভূখণ্ড মনে করে বেইজিং। কিন্তু তাইওয়ানকে স্বাধীন রাষ্ট্র হিসেবেই দেখে দেশটির জনগণ। যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে তাইওয়ানকে অর্থ ও অস্ত্র দিয়ে সহায়তা করে আসছে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ