24 C
আবহাওয়া
১১:২৪ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ঢাবি ছাত্রলীগের সম্মেলন আজ

ঢাবি ছাত্রলীগের সম্মেলন আজ


বিএনএ, ঢাকা: দীর্ঘদিন পর আজ শনিবার (৩ ডিসেম্বর) অনুষ্ঠিত হতে চলেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের বার্ষিক সম্মেলন। বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আনুষ্ঠানিকভাবে শুরু হবে সম্মেলন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সম্মেলনকে ঘিরে শুক্রবার (৩ ডিসেম্বর) ঢাবি ক্যাম্পাসে উৎসব পরিবেশ লক্ষ্য করা গেছে। কারা আসতে পারে নতুন কমিটিতে তা নিয়ে কর্মীদের মধ্যে বাড়তি আগ্রহ দেখা গেছে। বিশেষ করে হলের গেস্টরুম সহ ক্যাম্পাসের চায়ের আড্ডা যেমন, বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন, টিএসসি, হাকিম চত্বর ও পিয়ারু চত্বরে ছাত্রলীগের সম্মেলনকে ঘিরে নানা আলোচনায় মুখর দেখা গেছে সংগঠনটির নতুন কমিটি নিয়ে।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বর্তমান সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। ২০১৮ সালের ৩১ জুলাই এক বছর মেয়াদে দায়িত্বে আসার পর পূর্ণাঙ্গ কমিটি করতেই প্রায় ১০ মাস সময় নেন তারা। আর হল কমিটিহসমূহ করেছেন মেয়াদ শেষ হওয়ার আড়াই বছর পর।

তাদের দেওয়া হল কমিটিগুলোতে চাঁদাবাজির অভিযোগে অভিযুক্ত, ছাত্র নির্যাতনকারী, ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসের দায়ে বহিষ্কৃত এবং মাদকসেবীদের স্থান পাওয়ার অভিযোগ আছে। এদের মধ্যে থেকে কারও নেতৃত্বে আসার সম্ভাবনা কম।

কারা নেতৃত্বে আসতে পারবেন সেটি স্পষ্ট করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়। তিনি বলেছেন, যারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করেন, পারিবারিকভাবে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত, বিতর্ক মুক্ত, সৎ এবং যোগ্য তাদেরকেই বিশ্ববিদ্যালয়ের কমিটিতে স্থান দেওয়া হবে।

এদিকে আওয়ামী লীগ সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের নেতৃত্ব নির্বাচনে ছাত্রত্ব এবং বয়সের ব্যাপারটিও গুরুত্ব দেওয়া হবে। বেশ কয়েক দিন আগে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রত্বের ব্যাপারে খোঁজ নিয়েছেন। তিনি জানতে চান-কত বছরে একজন শিক্ষার্থী পড়াশোনা শেষ করতে পারেন। জবাবে ছাত্রলীগের এই দুই নেতা আওয়ামী লীগ প্রধানকে বলেন, ২৫ বা ২৬ বছরেই শিক্ষার্থীরা পড়াশোনা শেষ করতে পারেন। সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের নেতৃত্ব গঠনে এই বিষয়টি গুরুত্ব পাচ্ছে।

উল্লেখ্য,এর আগে ঢাবি ছাত্রলীগের সম্মেলন হয় কেন্দ্রীয় ছাত্রলীগের সঙ্গে ২০১৮ সালের ১১ ও ১২ মে। ২৯তম ওই জাতীয় সম্মেলনের প্রায় দুই মাসের মাথায় ৩১ জুলাই কমিটি ঘোষণা করা হয়। ওই কমিটিতে সভাপতি হিসেবে সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক হিসেবে সাদ্দাম হোসেন নেতৃত্বে আসেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ