Bnanews24.com
টপ নিউজ মিয়ানমার সব খবর

বার্মায় জান্তা বিরোধী আন্দোলনে নিহতের সংখ্যা ৫৫০ এ উন্নীত

বার্মায় জান্তা বিরোধী আন্দোলনে নিহতের সংখ্যা ৫৫০ এ উন্নীত

বিএনএ বিশ্ব ডেস্ক: আন্দোলনরত সাধারণ মানুষের ওপর গুলি চালিয়ে  শুক্রবার(৩এপ্রিল) আরো ২জনকে হত্যা করেছে মিয়ানমার (বার্মার) পুলিশ। এ নিয়ে দেশটিতে ১লা ফেব্রুয়ারি হতে জান্তা বিরোধী আন্দোলনে নিহতের সংখ্যা ৫৫০ এ উন্নীত হল। খবর সিঙ্গাপুর স্ট্রেইট টাইমসের। খবরে বলা হয়, নিহত ৫৫০জনের মধ্যে ৪৬জনই শিশু ও কিশোর।

অন্যদিকে দেশটির কাচিন প্রদেশে গ্রামগুলোর উপর বিমান হতে বোমা হামলার ঘটনার পর থেকে এলাকা ছেড়ে পালানোর হিড়িক অব্যাহত রয়েছে। কয়েক হাজার কাচিনবাসী থাই-মিয়ানমার সীমান্তের পাহাড়ী জঙ্গলে আশ্রয় নিয়েছে। দরিদ্র এসব কাচিনবাসীদের মধ্যে খাদ্য ও ওষুধ সংকট দেখা দিয়েছে। কাচিন মিডিয়া জানায়, ভীতসন্ত্রস্থ ১০সহস্রাধিক মানুষ এখন জঙ্গলে অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছে।

এদিকে যুক্তরাষ্ট্রে বসবাসকারী কাচিনবাসীরা গতকাল মিসৌরিও প্রদেশে বার্মার জান্তা সরকারকে নির্বিচারে গণহত্যা বন্ধ করতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে। সেখানে অংশগ্রহণকারী অনেক শিশুই জানে না , তারা বার্মা নাকি যুক্তরাষ্ট্রের নাগরিক।

সিঙ্গাপুর স্ট্রেইট টাইমসের খবরে বলা হয়, সামরিক জান্তা দেশটিতে সাধারণ জনগণ ও মিডিয়ার জন্য  ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া বন্ধ রাখলেও সেনা সরকারের কর্মকর্তারা ঠিকই তা ব্যবহার করছেন। মিয়ানমার টিভি প্রতিনিয়ত সরকারের সংবাদগুলো টুইটার ও ফেসবুকে শেয়ার করছে।

বিএনএনিউজ২৪/এসজিএন