38 C
আবহাওয়া
৫:৪২ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ফটিকছড়ি পৌরসভা ও কর্ণফুলী উপজেলা নির্বাচনে চলছে ভোটগ্রহণ

ফটিকছড়ি পৌরসভা ও কর্ণফুলী উপজেলা নির্বাচনে চলছে ভোটগ্রহণ


বিএনএ, চট্টগ্রাম :চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা পরিষদ ও ফটিকছড়ি পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। বুধবার (২ নভেম্বর) সকাল ৮টা থেকে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হয়েছে যা একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

এবার ফটিকছড়ি পৌরসভা নির্বাচনে ১৯টি ভোটকেন্দ্রে একযোগে চলছে ভোটগ্রহণ। এর মধ্যে ১৬টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে ভোটগ্রহণে চার স্তরের নিরাপত্তা বলয় তৈরী করেছে প্রশাসন।

একজন পুলিশ সুপারের নেতৃত্বে চার এএসপি নির্বাচনী এলাকার আইনশৃঙ্খলা তদারক করবেন। ১৯ ভোট কেন্দ্রে ৩১ জন ওসি সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন, পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন থাকছে দুই প্লাটুন বিজিবি ও পর্যাপ্ত সংখ্যক র‍্যাব সদস্য।

নির্বাচনী অঞ্চলকে দুইটি জোনে বিভক্ত করে ৩ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটও কাজ করে যাচ্ছেন বলে জানা গেছে উপজেলা নির্বাচন অফিস সূত্রে।

তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া ফটিকছড়ি পৌরসভা নির্বাচনে ৩৬ হাজার ২৪৬ জন ভোটার ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। বিশেষ করে ইভিএমে ভোটগ্রহণ ও কেন্দ্রগুলোতে সিটিটিভি ক্যামেরা স্থাপন করায় ভোটারদের মাঝে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

নির্বাচনে ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নৌকা প্রতীকের বর্তমান মেয়র আলহাজ মোহাম্মদ ইসমাইল হোসেন,  স্বতন্ত্র প্রার্থী এএসএম মিনহাজুল ইসলাম মোবাইল প্রতীকে ও স্বতন্ত্র প্রার্থী কামাল পাশা চৌধুরী নারকেল গাছ নিয়ে লড়ছেন।

এছাড়া সংরক্ষিত কাউন্সিলর পদে ৭ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩০ জন প্রার্থী লড়ছেন। এদের মধ্যে সংরক্ষিত ১ নম্বর ওয়ার্ডের প্রাথী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এ দিকে কর্ণফুলী উপজেলায় নির্বাচনে পাঁচ ইউনিয়নের ৪৫টি নির্বাচনী এলাকায় ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। নির্বাচনে দায়িত্ব পালন করছেন ৪৫ জন প্রিসাইডিং কর্মকর্তা, ৩২০ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা এবং ৬২০ জন পোলিং কর্মকর্তা।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কর্ণফুলী উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৫৭২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৩ হাজার ৫৯৯ জন ও মহিলা ভোটার ৫৪ হাজার ২০০ জন।

নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৬০৮ সদস্য নিয়োজিত রয়েছেন। ৩০টি মোবাইল টিম, ডিবি পুলিশের মোবাইল টিম থাকবে ৫টি, ৫ প্লাটুন বিজিবি, ৪০টি র‌্যাবের টিম, ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ভোটের মাঠে থাকছেন। যেখানে প্রয়োজন হবে সেখানেই বসানো হবে চেকপোস্ট।

কর্ণফুলী উপজেলা পরিষদে ২০১৭ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। উপজেলা গঠনের পর দ্বিতীয় বারের মত ৪৫টি কেন্দ্রের ৩২০টি বুথে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এবার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জন ছাড়াও ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন ৬ প্রার্থী।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ