কুবিতে ছাত্রলীগের অস্ত্র মহড়া ও ককটেল বিস্ফোরণ : হল সিলগালা, পরীক্ষা স্থগিত

বিএনএ, কুবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্তির ঘোষণাকে কেন্দ্র করে ক্যাম্পাস উত্তপ্ত হওয়ায় বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আরো পড়ুন

উদয়ন ক্লাবের সভাপতি রহিম,সম্পাদক শাহীন

ফেনীতে ৫ জয়িতাকে সংবর্ধনা

ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ

রোববার (০২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানা যায়।

বিজ্ঞপ্তিতে জানা যায়, বিশ্ববিদ্যালয় পূজার বন্ধ চলাকালীন সময়ে সব হল সিলগালা থাকবে। রোববার (০২ অক্টোবর)সন্ধ্যা ৬টার মধ্যে ছাত্রদের এবং সোমবার (০৩ অক্টোবর) সকাল ৯ টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়।এছাড়া আগামী ১০ অক্টোবর থেকে ১৭ অক্টোবর তারিখের নির্ধারিত সকল পরিক্ষা স্থগিত থাকবে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, গত শনিবার বিকেলে ছাত্রলীগের একটি গ্রুপ অর্ধশতাধিক মোটরবাইকে করে দেড় শতাধিক নেতাকর্মী ক্যাম্পাসে প্রবেশ করে এবং বঙ্গবন্ধু হলে প্রবেশ করে। এসময় কয়েক রাউন্ড ফাঁকা গুলি ও ককটেল বিস্ফোরণের শব্দ শোনা যায়। ক্যাম্পাসে প্রবেশের পর প্রধান ফটক থেকে কেন্দ্রীয় শহিদ মিনার পর্যন্ত মোটরসাইকেল শো-ডাউন করেন তাঁরা। শহিদ মিনার থেকে ফিরে এসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে অবস্থান নেয়। এসময় হলের দিকে ককটেল বিস্ফোরণ ও ফাঁকা গুলি ছোঁড়া হয়। এসময় সভাপতি ইলিয়াস হোসেন সবুজের (২০১৭ সালের কমিটি) অনুসারীদের বের হয়ে আসতে বলেন। তারা একটি গ্রুপের নেতৃত্বে থাকা সাবেক সাধারণ সম্পাদক (২০১৫ সালে গঠিত কমিটির) রেজা-ই-এলাহীর পক্ষে বিভিন্ন স্লোগান দিতে। এক পর্যায়ে তারা হলের নিচে থাকা সাইকেল ভাঙচুর করেন। প্রায় ২০ মিনিট ক্যাম্পাসে অবস্থান করার পর ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দীকী ও হল প্রভোস্টরা এসে তাদের সরিয়ে নেয়। পরে ইলিয়াসের অনুসারীরা তাঁদেরকে প্রতিহত করতে গেলে তারা ক্যাম্পাস ত্যাগ করে। এসময় ইলিয়াসের অনুসারীদের রামদা, হকি স্টিক ও লাঠিসহ বিভিন্ন দেশীয় অস্ত্র হাতে দেখা যায়। প্রধান ফটকের সামনে এসে তারা প্রক্টরের সাথে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন। ‘ক্যাম্পাস ও প্রধান ফটক বন্ধ থাকার পরও কিভাবে বহিরাগতরা ক্যাম্পাসে শোডাউন করে’ তারা জানতে চান। তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, পুলিশ প্রশাসনের সামনে কিভাবে অস্ত্রসহ বহিরাগতরা শোডাউন দেয়?
বিএনএ/ ওজি