Bnanews24.com
Home » আগামী বছর ইলিশ উৎপাদনের লক্ষ‌্য ৬ লাখ মেট্রিক টন
বাংলাদেশ

আগামী বছর ইলিশ উৎপাদনের লক্ষ‌্য ৬ লাখ মেট্রিক টন

বিএনএ ডেস্ক:মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ জানিয়েছেন, আগামী বছর ইলিশ উৎপাদনের লক্ষ‌্যমাত্রা প্রায় ৬ লাখ মেট্রিক টন।

মঙ্গলবার (২ মার্চ) রাজধানীর মৎস্য ভবনে মৎস্য অধিদপ্তরের সভাকক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্সের সভায় তিনি এ তথ‌্য জানান।

তিনি বলেন, ‘গত বছর মা ইলিশ সংরক্ষণে সফল অভিযানের ফলে ৩৭ হাজার ৮০০ কোটি ইলিশের পোনা মৎস‌্যসম্পদে যুক্ত হয়েছে। ইলিশের উৎপাদন বাড়াতে জাটকা সংরক্ষণেও আমাদের সফল হতে হবে। এ বছর উৎপাদন বেড়ে হয়েছে ৫.৩৩ লাখ মেট্রিক টন। সবার সম্মিলিত উদ্যোগে আগামী বছর ইলিশের উৎপাদন লক্ষ‌্যমাত্রা ৬ লাখ মেট্রিক টন।’

সভায় জানানো হয়, জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২১-এর উদ্বোধনী অনুষ্ঠান আগামী ৫ এপ্রিল পটুয়াখালীতে হবে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে এদিন বর্ণাঢ্য নৌ র‌্যালি হবে। সপ্তাহের উদ্বোধনী দিনে (৪ এপ্রিল) সংবাদ সম্মেলন হবে এবং জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন উপলক্ষে জাটকা সংরক্ষণবিষয়ক ভিডিওচিত্র ও তথ‌্যচিত্র প্রদর্শন, বেতার-টেলিভিশনে আলোচনা অনুষ্ঠান, ইলিশবিষয়ক কর্মশালা, সভা-সেমিনার আয়োজন, ঢাকা মহানগরে বিভিন্ন মাছের আড়ৎ, বাজার ও অবতরণকেন্দ্রে বিশেষ অভিযান চালানোর ব্যাপারে সভায় সিদ্ধান্ত হয়। জাটকা সংরক্ষণ কার্যক্রম সমন্বয়ের জন্য মৎস্য অধিদপ্তরে একটি কন্ট্রোল রুম খোলা হবে।

ইলিশ সম্পদ উন্নয়নে আগামী ৪ থেকে ১০ এপ্রিল দেশের জাটকা সম্পৃক্ত জেলাগুলোতে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন করা হবে। এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহের স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘মুজিববর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো।’

উল্লেখ্য, দেশের আপামর জনসাধারণের কাছে ইলিশ তথা মৎস্য সম্পদের উন্নয়নে অবৈধ জাল ব্যবহারের ক্ষতিকর দিক ও জাটকা রক্ষার গুরুত্ব তুলে ধরতে ২০০৭ সাল থেকে প্রতিবছর জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, যুগ্ম সচিব সুবোধ চন্দ্র ঢালী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন সংশ্লিষ্ট দপ্তরসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।