31 C
আবহাওয়া
৪:১৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » দিনাজপুরে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ত্বীন ফল

দিনাজপুরে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ত্বীন ফল

দিনাজপুরে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ত্বীন ফল

বিএনএ দিনাজপুর:  বিদেশী ফল ড্রাগনের পর এবার দিনাজপুরে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে, পবিত্র কোরআনে বর্ণিত মরুভূমির পবিত্র মিষ্টি ফল ত্বীন। গাছে আশাতীত ফলনে লাভবান জেলার ত্বীন চাষী মতিউর মান্নান। ডুমুর আকৃতির অত্যন্ত সুস্বাদু ও মিষ্টি এই ফল অসংখ্য মানুষের দৃষ্টি কেড়েছে। বাগানের ফল দেখতে,চাষ পদ্ধতি জানতে এবং গাছ থেকে ফল তুলে খেতে দূর-দূরান্ত থেকে অনেকেই ছুটে আসছেন। শিশুরা ফল খেয়ে বেশ আনন্দ পাচ্ছে।

এছাড়াও এই ফলের বাগানে অনেকের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। ত্বীন চাষে সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছে, কৃষি বিভাগ।

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার মতিউর মান্নানের বাগানের গাছে কাঁচা- পরিপক্ক-পাকা ফলই জানান দিচ্ছে,  মরুভূমির পবিত্র মিষ্টি ফল ত্বীনের পর্যাপ্ত ফলন হয়েছে। গত দুই বছর আগে গাজীপুর থেকে ৫ জাতের ৯শ চারা এনে চার বিঘা জমিতে ত্বীন ফলের চাষ শুরু করেন তিনি। নিজে কলম চারা তৈরির মাধ্যমে এখন তার ত্বীন বাগান  ছয় বিঘায় সম্প্রসারণ হয়েছে। ফল বিক্রি করে প্রচুর লাভবান হয়েছেন তিনি।

মতিউর মান্নান জানান, মৌসুমের শুরুতেই প্রায় ১০ লাখ টাকার ত্বীন ফল বিক্রির পাশাপাশি তৈরিকৃত কলম চারাও বিক্রি করেছেন। এই ফল চাষে বেশ লাভ আছে। আরও কিছু জমিতে নতুন করে ত্বীন বাগান করার ইচ্ছে আছে বলে জানান তিনি।

নবাবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, বাণিজ্যিকভাবে এক হাজার টাকা কেজি দরে শুধু ফল বিক্রি নয় নিজেই ত্বীনের কলম চারা তৈরি ও বিক্রি করছেন মতিউর মান্নান। অত্যন্ত সুস্বাদু ও মিষ্টি এই ত্বীন ফলের বাগান করতে অনেকে আগ্রহী হয়েছেন। লাভজনক ফল ত্বীন চাষে পরামর্শ ও সহায়তা দিচ্ছে,কৃষি সম্প্রসারণ অধিদফতর।

এই ফল রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে মনে করছেন অনেকে।

বিএনএনিউজ/ এস শাহী,আরকেসি

Loading


শিরোনাম বিএনএ