38 C
আবহাওয়া
৩:৫৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » নতুন নিয়োগের পর আফগানিস্তানে খুলবে বিশ্ববিদ্যালয়

নতুন নিয়োগের পর আফগানিস্তানে খুলবে বিশ্ববিদ্যালয়

নতুন নিয়োগের পর আফগানিস্তানে খুলবে বিশ্ববিদ্যালয়গুলো

বিএনএ, বিশ্বডেস্ক : আফগানিস্তানের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, নিয়োগ সম্পন্ন হওয়ার পর খুব শীঘ্রই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো আবার চালু হবে। সরকার এমন একটি পদ্ধতির সূচনা করেছে যা বিশ্ববিদ্যালয়ের দরজা খোলা রাখবে।পুরুষ এবং মহিলার আলাদা শিক্ষার ক্ষেত্রে স্কুলগুলিকে নতুন নির্দেশের মুখোমুখি হতে হয়েছে।

সংস্কৃতি কমিশনের সদস্য জাওয়াদ সারগার বলেন, ” নতুন পদ্ধতিতে নিয়োগের জন্য প্রচেষ্টা চলছে তারপর পাঠদান শুরু হবে।”
উল্লেখ্য, আফগানিস্তানে তালেবানরা ক্ষমতা দখলের পর সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ রয়েছে, কারণ তালেবানরা শ্রেণীকক্ষে নারী ও পুরুষের পৃথক শিক্ষার আহবান জানিয়েছে।

এবছর কাবুল বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবদুল্লাহ বলেন, “কিছু অর্থনৈতিক সমস্যা সত্ত্বেও আমি পড়াশোনা চালিয়ে যাচ্ছি। এখন আমি একটি অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি। ”

সাবেরা সায়েদী সাংবাদিকতা বিভাগের ফাইনাল ইয়ারের শির্ক্ষাথী। তিনি বিশ্ববিদ্যালয়গুলিতে জরুরি ভিত্তিতে পাঠ শুরু করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়গুলি বহুবার বন্ধ হয়ে গেছে। কোভিড -১৯ এর কারণে এবং তারপরে সরকার ব্যবস্থা ভেঙে পড়ার কারণে-শিক্ষার্থীরা ক্লান্ত হয়ে পড়ছে।”

উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের প্রাক্তন মুখপাত্র হামিদ ওবায়েদি বলেন, “পৃথকীকরণের বিষয়ে বিভিন্ন মতামতের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ আছে”

প্রায় এক মাস আগে আফগানিস্তানে বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলা হয়েছিল। উল্লেখ্য, আফগানিস্তানে বর্তমানে ৩২ টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে।

বিএনএ/ ওজি

টোলো নিউজ থেকে অনূদিত

Loading


শিরোনাম বিএনএ