35 C
আবহাওয়া
১১:৫৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে তালেবান-সরকারীবাহিনী তীব্র লড়াই চলছে

আফগানিস্তানে তালেবান-সরকারীবাহিনী তীব্র লড়াই চলছে

আফগানিস্তানে তালেবান-সরকারীবাহিনী তীব্র লড়াই চলছে

বিএনএ,বিশ্বডেস্ক :আফগানিস্তানে তিনটি গুরুত্বপূর্ণ শহর ঘিরে এখন তীব্র লড়াই চলছে। পশ্চিমের হেরাত শহরে তালেবানরা আক্রমণ জোরদার করেছে এবং তাদের যোদ্ধারা শহরের ভেতরে ঢুকে পড়ছে। লস্কর গাহ এবং কান্দাহারেও লড়াই চলছে।
এর আগে আফগান কর্মকর্তারা বলেছিলেন, আমেরিকান বিমান হামলার সহায়তায় তারা তালেবান বিদ্রোহীদের পিছু হঠতে বাধ্য করেছেন। কিন্তু শনিবার হেরাতে আবারও তুমুল লড়াই শুরু হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, হেলমান্দ প্রদেশের লস্কর গাহ শহরের ওপর বিমান হামলায় একটি হাসপাতালের ক্ষতি হয়েছে এবং একজন নিহত হয়েছে।

হাসপাতালের ভেতর কতজন ছিলেন তা এখনও স্পষ্ট নয়। লস্কর গাহ তালেবানের দ্বিতীয় প্রাদেশিক রাজধানী। আফগান সরকারের কর্মকর্তারা দাবি করেছিলেন, তারা লস্কর গাহ শহরে তালেবানের অগ্রযাত্রা ঠেকাতে সমর্থ হয়েছেন এবং আমেরিকার বিমান হামলায় অনেক তালেবান যোদ্ধা হতাহত হয়েছে।

আফগানিস্তান বিষয়ক ইউরোপীয় ইউনিয়নের বিশেষ দূত টমাস নিকলাসন বলেছেন, আফগানিস্তানের যুদ্ধ আরও খারাপ দিকে মোড় নেবে বলে মনে করছেন তিনি।বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, তার আশংকা হচ্ছে তালেবান এখন আগের মতোই আবার একটি ইসলামিক আমিরাত পুনঃপ্রতিষ্ঠার কথা ভাবছে।

ব্রিটিশ সশস্ত্র বাহিনীর সাবেক প্রধান জেনারেল ডেভিড রিচার্ডস বলেন, আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহারের ফলে এখন আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর মনোবলে ধস নামতে পারে, যার পরিণামে তালেবান আবার আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে পারে। সেখান থেকে আবার নতুন করে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের হুমকি তৈরি হতে পারে।
বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ