29 C
আবহাওয়া
৮:৩৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নোবিপ্রবি’র পরিবেশ বিজ্ঞান বিভাগের ব্যতিক্রমী ফিল্ড ট্রিপ

নোবিপ্রবি’র পরিবেশ বিজ্ঞান বিভাগের ব্যতিক্রমী ফিল্ড ট্রিপ

নোবিপ্রবি'র পরিবেশ বিজ্ঞান বিভাগের ব্যতিক্রমী ফিল্ড ট্রিপ

বিএনএ, নোবিপ্রবি (নোয়াখালী) : পরীক্ষা নামক শব্দটি শুনলে মনে হয় চার দেয়ালে মাঝে বসে প্রশ্নের উত্তর লিখা। কিন্তু এবার তারই উল্টো চিত্র দেখা যায় চট্টগ্রামের সিআরবিতে। ২৯মার্চ বিকাল ৫.০০ঘটিকায় হঠাৎ দেখা মেলে খোলা আকাশের নিচে পরীক্ষা দিচ্ছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) পরিবেশ বিজ্ঞান বিভাগে ২০১৮-২০১৯ সেশনের ৫০জন শিক্ষার্থী।

পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড.মো.আব্দুস সালাম, সহকারী অধ্যাপক পিনাকী চৌধুরী ও লেকচারার কিশোয়ারা জাহান চৌধুরী নেতৃত্বে ফিল্ট ট্রিপে অংশগ্রহণ করে বিভাগে ৩য় বর্ষের ৫০জন শিক্ষার্থী।ফিল্ড ট্রিপের অংশ হিসেবে দিনের শুরুতে শিক্ষার্থীরা পরিদর্শন করেন চট্টগ্রামের বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। সারাদিনের পরিদর্শন শেষে বিকাল ৫.০০ঘটিকায় চট্টগ্রামে সিআরবির খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের ফিল্ড ট্রিপের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়৷

সচারাচর ফিল্ড ট্রিপ গুলোতে দেখা যায়, শিক্ষার্থীরা মাঠ পর্যাযে গিয়ে ডাটা কালেকশন করে এসে পরবর্তীতে পরীক্ষা বা রিপোর্ট জমা দিতে হয়। গতানুগতিক ধারার বাহিরে গিয়ে খোলা আকাশের নিচে অনেক মানুষ সামনে বসে পরীক্ষা দেয়ার অনুভূতি ও অভিজ্ঞতা ব্যতিক্রম বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।এই ধরণের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে শিক্ষার্থীরা,তারা মনে করছেন এই ধরণের শিক্ষা বাস্তবিক জীবনে অনেক কাজে লাগে এবং আনন্দ সাথে শিখা যায়।

ভিন্নধর্মী ফিল্ড ট্রিপ পরীক্ষার ব্যাপারে জানতে চাইলে, পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড.মো.আব্দুস সালাম বলেন, আমরা সব সময় চেষ্টা করি শিক্ষার্থীদের কিছু ভিন্নধর্মী ও গঠনমূলক শিক্ষা দেয়ার জন্য। যাতে করে শিক্ষার্থীরা  পড়াশোনাকে ভয় হিসেবে না নিয়ে আনন্দঘন পরিবেশে করতে পারে । তাছাড়া শিক্ষার্থীরা যা পাঠ্যপুস্তকে পড়ে জানতে পারছে তা কি ভাবে বাস্তব জীবনে কাজে লাগাবে তার জন্য আমরা সব সময় ফিল্ড ট্যুরের আয়োজন করি এবং তাদেরকে  বাস্তবমুখী শিক্ষা দেই।

বিএনএ/ শাফি মাহবুব/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ