36 C
আবহাওয়া
১০:০৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » চেরনোবিল ছেড়েছে রুশ বাহিনী

চেরনোবিল ছেড়েছে রুশ বাহিনী

চেরনবিল

বিএনএ বিশ্ব ডেস্ক: ইউক্রেনের ঐতিহাসিক চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ছেড়ে চলে গেছে রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যরা। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার (১ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক সংস্থা আইএইএ-ও নিশ্চিত করেছে যে ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে, রাশিয়ান বাহিনী বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ হস্তান্তর করেছে এবং সৈন্যদের সরিয়ে নিয়েছে।

ইউক্রেনের পারমাণবিক সংস্থা এনারগোটম এক বিবৃতিতে জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার (৩১ মার্চ) সকালে চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ছেড়ে যাওয়ার ঘোষণা দেয় রুশ বাহিনী। তবে এ বিষয়ে রাশিয়ার তরফে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বিশ্বের ভয়াবহ পারমাণবিক দুর্ঘটনা ঘটেছিল এই চেরনোবিলে বিদ্যুৎ কেন্দ্রে । ১৯৮৬ সালের এপ্রিলে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে এই দুর্ঘটনা ঘটে। ফলে ইউরোপজুড়ে তেজস্ক্রিয় বর্জ্য ছড়িয়ে পড়ে। রাজধানী কিয়েভ থেকে উত্তর দিকে ১৩০ কিলোমিটার দূরে এই পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হয়। এরপর ইউক্রেনের চেরনোবিল বিদ্যুৎ কেন্দ্র নিজেদের নিয়ন্ত্রণে নেয় রাশিয়ার নিরাপত্তাবাহিনী।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ