Bnanews24.com
এক নজরে মিয়ানমার

বিক্ষোভকারীদের হত্যা করছে মিয়ানমার সরকার

মিয়ানমার

বিশ্ব ডেস্ক, ঢাকা: বিক্ষোভ-প্রতিবাদ রুখতে ক্রমেই কঠোর হচ্ছে মিয়ানমারের জান্তা সরকার। সম্প্রতি প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, প্রতিবাদকারীদের ওপর সরাসরি গুলি চালানোর পাশাপাশি বাড়ি বাড়ি গিয়েও তাদের হত্যা করছে দেশটির সেনাবাহিনী।

মিয়ানমার সেনাবাহিনীর এই অতি আক্রমণাত্মক কর্মকাণ্ডে প্রতিদিনই দেশটিতে নিহতের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলমান এই সামরিক সরকারবিরোধী বিক্ষোভে সহিংসতায় নিহতের সংখ্যা এরই মধ্যে ৫০০ ছাড়িয়েছে।

সড়কে নিয়মিত টহল দিচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী। সন্দেহ হলেই রাস্তার পাশের বাড়িতে প্রবেশ করে বাসিন্দাদের নানা জেরা করছেন তারা। উত্তর পছন্দ না হলে সরাসরি গুলি করে হত্যা করা হচ্ছে। দেশটিতে এমনই সব ভিডিও ফুটেজ প্রকাশ পেয়েছে গণমাধ্যমে।

অন্যদিকে জান্তাবিরোধী বিক্ষোভে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাদের বিদায় জানান স্বজনরা। এ সময় প্রার্থনার পাশাপাশি, গণতন্ত্রের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা। একইসঙ্গে মিয়ানমারের বিভিন্ন শহরে প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত রেখেছেন গণতন্ত্রপন্থিরা। বরাবরের মতো এতে গুলি চালায় নিরাপত্তা বাহিনী।

গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া আন্দোলনে নিহতের সংখ্যা ৫০০ জন ছাড়িয়েছে। এ ছাড়াও আহত হয়েছেন কয়েক হাজার। প্রায় অর্ধশত সংবাদকর্মীসহ আটক করা হয়েছে বহু মানুষকে।মিয়ানমারে সামরিক সরকারের এমন দমনপীড়ন এবং নির্যাতনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া অব্যাহত রেখেছে বিশ্বের বিভিন্ন দেশ। এবার দেশটির জন্য অনুমোদন করা সাহায্য প্রত্যাহার করে নিয়েছে জাপান।

বিএনএনিউজ২৪/এমএইচ