30 C
আবহাওয়া
৪:০৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শুরু হলো অগ্নিঝরা মার্চ

শুরু হলো অগ্নিঝরা মার্চ

শুরু হলো অগ্নিঝরা মার্চ

বিএনএ ডেস্ক, ঢাকা: অগ্নিঝরা মার্চের প্রথম দিন আজ। এই মাস বাঙালির স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের সাক্ষী। ১৯৭১ সালের এই মাসে পাকিস্তানি শাসকদের বিরুদ্ধে তীব্র আন্দোলন পরিণতি হয় স্বাধীনতা যুদ্ধে। ১৯৭১-এর মার্চ মাসেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে শুরু হয় অসহযোগ আন্দোলন। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ ২৩ বছরের আন্দোলন রূপ নেয় সশস্ত্র মুক্তিযুদ্ধে।

টানা নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বিশ্ব মানচিত্রে অভ্যুদয় ঘটে বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের। ২৬ মার্চ স্বাধীন স্বাধীনতা দিবস হলেও চূড়ান্ত আন্দোলন শুরু হয় ১৯৭১ এর ১ মার্চ। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই ক্ষণে নানা আয়োজনে পালিত হবে অগ্নিঝরা মার্চ।

১৯৭১ সালের মার্চে আন্দোলন সংগ্রামে উত্তাল সারা পূর্ব বাংলা। পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান মার্চের ১ তারিখ বেতার ভাষণে ৩ মার্চের গণপরিষদের অধিবেশন স্থগিত করেন। বলেন, পাকিস্তানের পিপলস পার্টি ও অন্য কয়েকটি রাজনৈতিক দল ৩ মার্চের জাতীয় পরিষদের অধিবেশনে যোগদান না করার ঘোষণা দেয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বেতারে এই ঘোষণা প্রচারের পর ঢাকাসহ প্রচণ্ড বিক্ষোভে ফেটে পড়ে পুরো পূর্ববঙ্গ।

ইয়াহিয়া খানের ওই ঘোষণার পর হাজারো মানুষ পল্টন-গুলিস্তানে বিক্ষোভ শুরু করেন। সেই আন্দোলনই শেষ পর্যন্ত স্বাধীনতার আন্দোলনে রূপ নেয়। সেদিন ঢাকার পূর্বাণী হোটেলে আওয়ামী লীগের সংসদীয় দলের পূর্বনির্ধারিত বৈঠক হওয়ার কথা ছিল। ক্ষুব্ধ ছাত্ররা সেখানে গিয়ে প্রথমবারের মতো স্লোগান দেয়, ‘বীর বাঙালি অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর’। এসময় ছাত্ররা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে কর্মসূচি দেয়ার দাবি জানায়। বিক্ষোভ-স্লোগানে উত্তাল হয়ে ওঠে ঢাকাসহ গোটা দেশ।

শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে পূর্বাণী হোটেলেই বঙ্গবন্ধু আওয়ামী লীগের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠক শেষে বঙ্গবন্ধু ২ ও ৩ মার্চ তৎকালীন পাকিস্তানে সর্বাত্মক হরতালের ডাক দেন। পাশাপাশি ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) জনসভার ঘোষণা দেন।

বঙ্গবন্ধুর এই সিদ্ধান্তের পর নতুন করে নির্যাতনের ছক কষতে থাকে পাকিস্তানি শাসকরা। তবে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে পূর্ব বাংলার মানুষের রক্তে যেন আগুন লাগে। স্বাধীনতার লাল সূর্য যেন সেদিনই উদিত হয় এই বাংলায়। প্রস্তুতি শুরু হয় মহান মুক্তিযুদ্ধের। এভাবে মুক্তি সংগ্রামের আন্দোলন মাঝে ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর আক্রমণ চালায়, শুরু হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ। এই পথ ধরেই বাঙালি সূর্য সন্তানরা এক সাগর রক্তের বিনিময়ে ছিনিয়ে আনেন একটি স্বাধীন দেশ। লাল সবুজের বাংলাদেশ।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ