28 C
আবহাওয়া
১০:৩১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » সাভার ও রাজধানী থেকে চার ‘জঙ্গি’আটক

সাভার ও রাজধানী থেকে চার ‘জঙ্গি’আটক

সাভার ও রাজধানী থেকে চার ‘জঙ্গি’আটক

বিএনএ, সাভার : সাভার ও রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর চার সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাব। এসময় উদ্ধার করা হয়েছে বেশ কিছু উগ্রবাদী পুস্তিকা ও লিফলেট। সোমবার (১ মার্চ) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে র‌্যাব-৪।

এর আগে রোববার দুপুর দেড়টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত সাভার, রাজধানীর ভাষানটেক, তেজগাঁও ও যাত্রাবাড়ী এলাকা থেকে তাদের আটক করে র‌্যাব।

আটকেরা হলেন- চট্টগ্রাম জেলার কলিম উল্ল্যাহ ও আলী রাসেল, শেরপুর জেলার তাসকিন হাসান আকন্দ (আনন্দ) এবং নরসিংদী জেলার জহিরুল ইসলাম (মাসুদ)।

প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, গত ১২ ফেব্রুয়ারি আনসার আল-ইসলাম জঙ্গি সংগঠনের চার সদস্যকে গ্রেপ্তার করা হয়। তাদের দেয়া তথ্যে রাজধানীর বিভিন্ন এলাকা ও সাভারে তাদের আরো চার সদস্য জঙ্গি তৎপরতা চালাচ্ছে বলে জানতে পারে র‌্যাব। র‌্যাব-৪ এর একটি বিশেষ অভিযানিক দল এই তথ্যের ভিত্তিতে রোববার দুপুর থেকে রাত পর্যন্ত এসব এলাকায় অভিযান পরিচালনা করে। পরে সাভার ও রাজধানীর ভাষানটেক, তেজগাঁও, যাত্রাবাড়ী এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল-ইসলাম এর চার সক্রিয় সদস্যকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের ১১ টি উগ্রবাদী বই, চারটি ট্রাভেল ব্যাগ, জঙ্গি কার্যক্রমে ব্যবহৃত পাঁচটি মোবাইল ও ১২৬ টি জঙ্গিবাদী কথোকথনের প্রমাণাদি জব্দ করা হয়।

র‌্যাব আরো জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলাম এর সক্রিয় সদস্য বলে স্বীকারোক্তি প্রদান করেছে। এদের মধ্যে আটক কলিম উল্ল্যাহ উচ্চা শিক্ষা সম্পন্ন করে একটি বেসরকারী কোম্পানীতে চাকুরী করত এবং বর্তমানে সে অনলাইনে/অফলাইনে কাপড়ের ব্যবসা করে। সে মূলত আনসার আল ইসলাম এর সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ স্থাপনের কাজ করত। পাশাপাশি অন্যদের উদ্ধুদ্ধকরণের জন্যে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি, ভিডিও সহ লিফলেট প্রচার ও নিয়মিত চাঁদা সংগ্রহ করে আসছিলো।

তাসকিন হাসান আকন্দ একটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনার পাশাপাশি নারায়নগঞ্জে একটি বেসরকারী প্রতিষ্ঠানে চাকুরি করত। সে বেশ কিছুদিন যাবৎ আনসার আল ইসলাম এর সাথে জড়িত থেকে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি প্রচার করে আসছিলো।

জাহাঙ্গীর মিয়া ওরফে জহিরুল ইসলাম রাজধানীর যাত্রাবাড়ীতে একটি মাদ্রাসায় অধ্যায়নরত। সে বেশ কিছুদিন যাবত অনলাইনে উগ্রবাদী জিহাদের ভিডিও আপলোড করে সাধারণ জনগণকে উগ্রবাদী মতবাদ সর্ম্পকে উদ্ধুদ্ধকরণের চেষ্টা করে আসছিল।

আলী রাসেল কারওয়ান বাজারে একটি মাছের আড়তে কাজ করত। সে আনসার আল ইসলাম এর সাথে জড়িত থেকে অন্যান্যদের সাথে গোপন বৈঠকের পাশাপাশি নতুন সদস্য সংগ্রহ চেষ্টা করে আসছিলো।

র‌্যাব-৪ এর সিনিযর সহকারী পুলিশ সুপার সাজেদুল ইসলাম সজল বলেন, আটক জঙ্গি সদস্যদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। পাশাপাশি জঙ্গি তৎপরতা বন্ধে তাদের কার্যক্রম অব্যাহত রয়েছে।

বিএনএনিউজ/ইমরান খান, জেবি

Loading


শিরোনাম বিএনএ