30 C
আবহাওয়া
৬:৩৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ক্ষমতা হারাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহুর দল

ক্ষমতা হারাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহুর দল

ইসরায়েলি প্রধানমন্ত্রী ৭১ বছর বয়সি বেনিয়ামিন নেতানিয়াহু

বিএনএ, বিশ্ব ডেস্ক: আগামী বুধবারই ইসরায়েলি প্রধানমন্ত্রী ৭১ বছর বয়সি বেনিয়ামিন নেতানিয়াহুর ক্ষমতার শেষ দিন।  ২০০৯ সাল থেকে টানা ১২বছর লিকুদ পার্টির এই নেতা ক্ষমতায়।

বিগত দু’বছরের মধ্যে দেশটিতে চারটি পার্লামেন্ট নির্বাচন হয়েছে।কেউ একক সংখ্যাগরিষ্টতা না পাওয়ায় অন্য দলের সমর্থনে নেতানিয়াহু ক্ষমতায় টিকে ছিলেন।

নেতানিয়াহুর সরকার পতনের কিং মেকার ইয়ামিনা পার্টি

সর্বশেষ সেখানে নির্বাচন হয়েছে গত ২৩ মার্চ। এরপর বিরোধী দল ইয়েশ আটিদ পার্টির নেতা ইয়াইর লাপিডকে নতুন সরকার গঠনের জন্য ২৮ দিনের সময় বেঁধে দিয়েছিল দেশটির প্রেসিডেন্ট।

এ সময় শেষ হচ্ছে আগামী বুধবার। তিনি এ সময়ের মধ্যে নতুন জোট গঠনের চেষ্টা করছেন।তাকে রোববার রাতে উগ্র বামপন্থি দল ইয়ামিনা পার্টির নেতা, সাবেক প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট সমর্থন দেয়ার কথা ঘোষণা করেছেন।

Bennett said he has decided to join forces with the country's opposition leader, Yair Lapid of the centrist Yesh Atid party [Oren Ben Kakoon/AFP]

এর মধ্যে দিয়ে নেতানিয়াহুর ১১বছর তিনি ক্ষমতার ইতি ঘটতে চলেছে।পার্লামেন্টে ইয়ামিনা পার্টির রয়েছে ছয়টি আসন।

লিকুদ পার্টির নেতা বেনিয়ামিন নেতানিয়াহু তার নিজের মেয়াদের ইতি ঘটতে পারে বলে টুইটারে ইঙ্গিত দিয়েছিলেন শুক্রবার। তিনি লিখেছেন রিয়েল অ্যালার্ট। বিপজ্জনক বামপন্থি একটি প্রশাসন সামনে এগিয়ে আসছে।

বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে। এসব অভিযোগের বিচার চলছে আদালতে। তবে তিনি নিজে এসব দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন। সেই বেনিয়ামিন নেতানিয়াহুকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার জন্য অনেকদিন থেকে চেষ্টা করছেন ইয়ামিনা পার্টির নেতা  নাফতালি বেনেট।

এক প্রতিক্রিয়ায় লিকুদ পার্টির নেতা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, যে জোড়াতালির সরকার গঠিত হতে যাচ্ছে তা হবে ইসরায়েলের নিরাপত্তা ও ভবিষ্যতের জন্য বিপদজনক। সূত্র: আল জাজিরা

 

বিএননিউজ২৪/এসজিএন

 

Loading


শিরোনাম বিএনএ