29 C
আবহাওয়া
৩:৪৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ‘অমুকের চামড়া তুলে নিবো আমরা’ এসব শিক্ষার্থীদের কাজ নয়: কুবি উপাচার্য

‘অমুকের চামড়া তুলে নিবো আমরা’ এসব শিক্ষার্থীদের কাজ নয়: কুবি উপাচার্য

'অমুকের চামড়া তুলে নিবো আমরা' এসব শিক্ষার্থীদের কাজ নয়: কুবি উপাচার্য

বিএনএ ডেস্ক: বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের কাজ হচ্ছে একাডেমিক ও গবেষণামূলক কাজ করা। ‘অমুকের চামড়া তুলে নিবো আমরা’ এসব শিক্ষার্থীদের কাজ নয়। এসবের পেছনে সময় নষ্ট না করে সময়টুকু কাজে লাগাতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন।

শনিবার (২৮ মে) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এসব কথা বলেন উপাচার্য।

অধ্যাপক ড. মঈন বলেন, বাংলাদেশ ও বিশ্বের বুকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় যেন মাথা উঁচু করে দাঁড়াতে পারে সেকাজটাই করা উচিত। সেজন্য বিশ্ববিদ্যালয়ের মান বাড়াতে শিক্ষক-শিক্ষার্থীদের আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করা উচিত। উপাচার্য বলেন, দেশের মানসম্মত বিশ্ববিদ্যালয়গুলোর পর্যায়ে যাওয়ার চেষ্টার পাশাপাশি কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিশ্বমানের করে গড়ে তুলতে হবে।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে শনিবার সকাল ১০টায় র‌্যালি, পায়রা উড়ানো, জাতীয় পতাকা উত্তোলন, কেক কাটা ও সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। তবে অনুষ্ঠান বয়কট করে বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে অংশ নেয়নি শাখা ছাত্রলীগ। এছাড়া আমন্ত্রণা না পাওয়ায় অংশ নেয়নি সাংস্কৃতিক সংগঠনগুলোও।

মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাহফুজুর রহমানের সঞ্চলনায় অনুষ্ঠানে বক্তব্য আরও রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, শিক্ষক সমিতির সভাপতি ও ‘বিশ্ববিদ্যালয় দিবস-২০২২’ উদযাপন কমিটির আহ্বায়ক ড. দুলাল চন্দ্র নন্দীসহ আরও অনেকে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগীয় প্রধান, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

বিশ্ববিদ্যালয় দিবসে পতাকা উত্তলন
বিশ্ববিদ্যালয় দিবসে পতাকা উত্তলন

তবে, বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন অনুষ্ঠানে উপাচার্যের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, ছাত্রদল ও ছাত্র শিবিরকে প্রতিহত করতে সম্প্রতি কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভ মিছিলে ছাত্রলীগের নেতাকর্মীরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাতে ‘ছাত্রদল ও শিবিরের চামড়া, তুলে নিব আমরা’ এমন স্লোগান দেয়। তবে উপাচার্য স্যার প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ছাত্রলীগকে উদ্দেশ্য করে সমালোচনা করেছেন। তিনি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল ও শিবিরকে প্রতিষ্ঠার পাঁয়তারা করছেন বলেও অভিযোগ করেন ইলিয়াস হোসেন।

কাউকে উদ্দেশ্য করে এমন বক্তব্য কিনা, জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, তিনি গঠনমূলক বক্তব্য দিয়েছন। এ বিষয়ে তিনি কোন মন্তব্য করতে চাননি। তবে, কারও নাম ধরে এমন বক্তব্য দেননি বলেও দাবি করেন উপাচার্য।

বিএনএ/ হাবিবুর রহমান হাবিব/ কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Loading


শিরোনাম বিএনএ