27 C
আবহাওয়া
১:১৬ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকা উত্তর সিটিতে ‘কৃত্রিম বৃষ্টি’

ঢাকা উত্তর সিটিতে ‘কৃত্রিম বৃষ্টি’

তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ

বিএনএ, ঢাকা:  তীব্র গরম প্রশমনে জলকামানের মাধ্যমে ‘কৃত্রিম বৃষ্টি’ তৈরির উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন(ডিএনসিসি)। রাজধানীর ধুলাবালি ও বায়ুদূষণ রোধে জলকামান ব্যবহার করা হলেও এবার তা তীব্র তাপপ্রবাহ কমিয়ে রাখার জন্য ব্যবহৃত হচ্ছে।

দ্রুত তাপমাত্রা নিয়ন্ত্রণে জলকামানের ব্যবহার

ডিএনসিসি চিফ হিট অফিসার বুশরা আফরিন গণমাধ্যমকে জানান, নগরে বনায়ন বাড়িয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণে আনতে সময়ের প্রয়োজন। তবে তার জন্য এখন কিছু না করে বসে থাকার মানে নেই। তাই স্বল্প সময়ের জন্য হলেও দ্রুত তাপমাত্রা নিয়ন্ত্রণে জলকামানের মাধ্যমে ‘কৃত্রিম বৃষ্টি’ তৈরির উদ্যোগ নিয়েছি। এতে গরমে নগরবাসীর ভোগান্তি কিছুটা হলেও কমবে।

পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণে

তিনি বলেন, সিটি করপোরেশন যথাসাধ্য চেষ্টা করছে পানীয় জলের সুব্যবস্থা বাড়ানোর জন্য। একই সঙ্গে ‘কুলিং স্পেস’-এর ব্যবস্থা করার চেষ্টা করা হচ্ছে যেন পথচারীরা বিশ্রাম নেওয়ার সুযোগ পান। আমাদের অবশ্যই আরও বেশি করে গাছ লাগাতে হবে এবং পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণে এগিয়ে আসতে হবে।

‘নগর বন’ তৈরি

উত্তর সিটির চিফ হিট অফিসার বলেন, গত এক বছরে আমরা বেশ কিছু উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছি। এর মধ্যে অন্যতম হচ্ছে বস্তি এলাকায় জনসচেতনতা বৃদ্ধি করা। কারণ, তারা অন্যতম ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। এসব জায়গায় গাছ লাগানোর মাধ্যমে এবং এসব গাছের রক্ষণাবেক্ষণের মাধ্যমে তাদের সম্পৃক্ত করা হয়েছে। এছাড়া আবহাওয়া অধিদফতরসহ বেশ কিছু সরকারি-বেসরকারি এবং এনজিওর সঙ্গে আমরা শিগগিরই যুক্ত হয়ে বিভিন্ন কার্যক্রম চালু করতে যাচ্ছি। কল্যাণপুর ও বনানীতে পাইলট প্রজেক্ট হিসেবে আমরা ‘নগর বন’ তৈরি করতে যাচ্ছি, যা মাটির গুণাগুণ বৃদ্ধি, বায়ুদূষণ রোধের পাশাপাশি পরিবেশ শীতল রাখবে।

‘কৃত্রিম বৃষ্টি’র দেখা পাবে নগরবাসী

বুশরা আফরিন গণমাধ্যমকে বলেন,  নিষ্প্রাণ প্রকৃতিতে ‘কৃত্রিম বৃষ্টি’ তৈরির উদ্যোগ অব্যাহত রাখবে উত্তর সিটি কর্পোরেশন। এখন থেকে  তীব্র দাবদাহে প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত টানা ৬ ঘণ্টা ‘কৃত্রিম বৃষ্টি’র দেখা পাবে নগরবাসী। রাজধানীর উত্তরা, মিরপুর, ফার্মগেট, আগারগাঁওসহ নগরীর বিভিন্ন এলাকায় ‘কৃত্রিম বৃষ্টির’দেখা যাবে।

প্রতিদিন প্রায় ৪  লাখ লিটার পানি

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নগরীর তাপপ্রবাহ কমাতে ‘কৃত্রিম বৃষ্টি’ তৈরির জন্য ব্যবহার করছে বড় বড় জলকামান। দুইটি স্প্রে ক্যানন ও ১০টি ব্রাউজার দিয়ে প্রতিদিন প্রায় ৪  লাখ লিটার পানি ছিটানো হচ্ছে।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ