30 C
আবহাওয়া
৩:০৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্ব সম্প্রদায় এই মুহূর্তে বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি-অর্থমন্ত্রী

বিশ্ব সম্প্রদায় এই মুহূর্তে বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি-অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ঢাকা :  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মানবতার স্বার্থে বিশ্ব অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে এনে সমগ্র মানবজাতির কল্যাণ নিশ্চিত করতে সকল বিশ্বনেতাদের এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন।

মন্ত্রী বুধবার(২৬ অক্টোবর) এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) -এর বোর্ড অভ্ গভর্নরসের ভার্চুয়াল বার্ষিক সভায় এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, বিশ্ব সম্প্রদায়, উন্নত থেকে উন্নয়নশীল সকল দেশই এই মুহূর্তে বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি, যার বেশিরভাগই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ইত্যাদির কারণে উদ্ভূত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশ সরকার দক্ষতার সাথে কোভিড-১৯ মহামারি মোকবিলা করেছে। বিগত অর্থবছরে শতকরা ৭ দশমিক ২৫ ভাগ জিডিপি প্রবৃদ্ধির মাধ্যমে অর্থনীতি পূর্বের ধারাবাহিকতায় ফিরে এসেছে। চলমান চ্যালেঞ্জগুলোকে আমলে নিয়েই বাংলাদেশ তার উন্নয়নের পথে রয়েছে। বাংলাদেশের লক্ষ্য রয়েছে ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল, ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়ার। এই লক্ষ্যসমূহ অর্জনের জন্য বাংলাদেশের আর্থসামাজিক এবং ভৌত অবকাঠামোতে বিনিয়োগের জন্য এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকসহ সমস্ত উন্নয়ন সহযোগীদের সমর্থন প্রয়োজন।

সভায় আরো বক্তব্য প্রদান করেন চীন, ঘানা, ভারত, পাকিস্তান, সিঙ্গাপুর, উজবেকিস্তান, আজারবাইজান, জার্মানি, নিউজিল্যান্ড এবং স্পেনের গভর্নর ও অস্থায়ী গভর্নরগণ।

বিএনএনিউজ২৪, জিএন

Loading


শিরোনাম বিএনএ