29 C
আবহাওয়া
৬:১৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » এক রেটে ডলার বিক্রির সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের

এক রেটে ডলার বিক্রির সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের

রেমিট্যান্সের ডলার ১০৮

বিএনএ ডেস্ক: ডলারের বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ব্যাংকগুলোকে বিনিময় হার অভিন্ন করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো একটি বিনিময় হার নির্ধারণ করে জানানোর পর, তা মূল্যায়ন করে চূড়ান্ত করবে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২৬ মে) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ-এবিবি এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন-বাফেদা’র সঙ্গে বাংলাদেশ ব্যাংকের ত্রিপক্ষীয় বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকের পর বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ‘কেন্দ্রীয় ব্যাংক প্রয়োজনীয়তার ভিত্তিতে ব্যাংকিং খাতে লিকুইডিটি সাপোর্ট অব্যাহত রাখবে। এছাড়া রপ্তানিকারকদের ব্যাংকের মাধ্যমে রপ্তানিমূল্য ডিসকাউন্টিংসহ রপ্তানিমূল্য ওই ব্যাংকের কাছেই বিক্রি করতে হবে, অন্য ব্যাংকের মাধ্যমে বিক্রি করতে দেয়া হবে না।

সিরাজুল ইসলাম বলেন, বাফেদা ও এবিবি যৌথভাবে বৈদেশিক মুদ্রার অভিন্ন বিনিময় হার ঠিক করবে এবং সব ব্যাংককে ওই হার মেনে চলতে হবে। এছাড়া আন্তঃব্যাংক বিনিময় হার নির্ধারণ করবে বাফেদা, কেন্দ্রীয় ব্যাংক তা পর্যালোচনা করে চুড়ান্ত করবে। তিনি আশা প্রকাশ করেন, বাফেদা ও এবিবি রোববারের মধ্যে তাদের মূল্যায়ন কেন্দ্রীয় ব্যাংককে জানাতে পারবে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ