29 C
আবহাওয়া
৮:৫৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হলেন ঋষি সুনাক

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হলেন ঋষি সুনাক

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হলেন ঋষি সুনাক

৪২ বছর বয়সী ঋসি সুনাক ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।তিনি এখন লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হবেন।

সুনাক ১৯৮০ সালে সাউদাম্পটনে ভারতীয় বংশোদ্ভূত বাবা-মায়ের ঘরে জন্ম নেন। তারা পূর্ব আফ্রিকা থেকে যুক্তরাজ্যে এসেছিলেন। তারা বাবা ছিলেন ডাক্তার। আর মা একটি ফার্মেসি চালাতেন।

ঋষি সুনাক উইনচেস্টার কলেজের প্রাইভেট বোর্ডিং স্কুল, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছেন।

ঋষি সুনাক
ঋষি সুনাক

দু সন্তানের পিতা 

ঋষি সুনাক বিয়ে করেছেন ভারতীয় বিলিয়নিয়ারের মেয়ে আকশাতা মুর্তিকে। তাদের ঘরে দুটি কন্যা সন্তান রয়েছে। আকশাতার সঙ্গে যুক্তরাষ্ট্রে পরিচয় হয় সুনাকের।

ঋষি সুনাক কত সম্পদের মালিক সেটি তিনি কখনো প্রকাশ করেননি। তবে রাজনীতিতে প্রবেশের আগে অর্থনীতিতে ক্যারিয়ার গড়া ঋষি মাত্র ২০ বছর বয়সেই মিলিয়নিয়ার হয়ে যান।

ঋষি সুনাক বিয়ে করেছেন
ঋষি সুনাক বিয়ে করেছেন ২০০৯ সালে

ঋষি সুনাক মদ্যপান করেন না

ঋষি সুনাক মদ্যপান করেন না এবং মদ থেকে দূরে থাকেন। তিনি হিন্দু ধর্মের অনুসারী। সূত্র : মেট্টো সিও নিউজ ইউকে

 

যেভাবে প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন মিলিয়নিয়ার সুনাক

গত সপ্তাহে কনজারভেটিভ পার্টির প্রধান ও প্র্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার ঘোষণা দেন লিজ ট্রাস। এরপর শুরু হয় নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের প্রক্রিয়া।

কনজারভেটিভ পার্টির নীতি-নির্ধারণী ১৯২২ কমিটির পক্ষ থেকে জানানো হয় কেউ যদি পার্টির প্রধান ও প্রধানমন্ত্রীর পদে নির্বাচন করতে চায় তাহলে তাকে কমপক্ষে ১০০ টোরি এমপির সমর্থন পেতে হবে। এমন ঘোষণার পর ঋসি সুনাক, পেনি মর্ডান্ট ও বরিস জনসনের নাম সবচেয়ে বেশি উচ্চারিত হয়। সোমবার(২৪অক্টোবর) স্থানীয় সময় দুপুর ২টা পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছিল। এই সময়ের মধ্যে ১০০ জন টোরি এমপির সমর্থন পেতে হতো তাদের।

 

তবে রোববার স্থানীয় সময় রাতে নির্বাচন থেকে সরে যাওয়ার ঘোষণা দেন বরিস জনসন। এরপর শুধু ঋষি সুনাক ও পেনি মর্ডান্ট এ লড়াইয়ে অবশিষ্ট থাকেন। কিন্তু সোমবার পেনি মর্ডান্টও নির্বাচন থেকে সরে যাওয়ার ঘোষণা দেন। এতে করে একমাত্র প্রতিদ্বন্দ্বি হিসেবে কনজারভেটিভ পার্টির প্রধান ও প্রধানমন্ত্রী নির্বাচিত হন ঋষি সুনাক। 

 

Loading


শিরোনাম বিএনএ