Bnanews24.com
Home » সিরিয়ায় ভবন ধসে নিহত ১৩
টপ নিউজ বিশ্ব সব খবর

সিরিয়ায় ভবন ধসে নিহত ১৩

বিএনএ, বিশ্বডেস্ক : সিরিয়ার দ্বিতীয় শহর আলেপ্পোতে রোববার একটি ভবন ধসে শিশুসহ ১৩ জন নিহত হয়েছে। রোববার (২২ জানুয়ারি) আলেপ্পোর শেখ মাকসুদ জেলায় পাঁচ তলা ভবন ধসে পড়ে। পানি লিকেজ হয়ে যাওয়ায় ভবনটির ভিত্তি দুর্বল হয়ে গিয়েছিল।

প্রাথমিকভাবে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা নিহতের সংখ্যা ১০ বলে জানালেও পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে মৃতের সংখ্যা ১৩ জন বলা হয়, যে সংখ্যা আরও বাড়তে পারে।

এদিকে কুর্দি বার্তা সংস্থা জানিয়েছে, নিহতদের মধ্যে পাঁচ শিশুও রয়েছে। একজন যুদ্ধ পর্যবেক্ষক জানিয়েছেন, নিহতদের সবাই এক দশকেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে বাস্তুচ্যুত সিরীয় নাগরিক।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সাত টি পরিবার অধ্যুষিত পাঁচতলা ভবনটি ভোরে ধসে পড়ে। ধ্বংসস্তূপ থেকে মাত্র একজনকে উদ্ধার করা হয়েছে । উদ্ধারকাজ এখনো চলমান ।

স্থানীয়রা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, ভবনটিতে প্রায় ৩৫ জন বসবাস করতেন।

এর আগে পুলিশের একটি সূত্রের বরাত দিয়ে এসএএনএ জানায়, আলেপ্পোর শেখ মাকসুদ এলাকায় অবস্থিত ভবনটির ভিত্তি “পানির লাইন ফুটো হওয়ার কারণে” ধ্বসে পড়েছে।

সিরিয়ার প্রায় ১২ বছরের সংঘাতের সময় আলেপ্পোর বেশিরভাগ অংশ ধ্বংস হয়ে যায়। অবশিষ্ট অনেক ভবনও ধ্বংস হয়ে যায়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, নিহতরা সবাই উত্তরাঞ্চলীয় আফরিন জেলার বাস্তুচ্যুত মানুষ।

শেখ মাকসুদ এলাকাটি মূলত সিরিয়ার কুর্দি অধ্যুষিত । এটি পিপলস প্রোটেকশন ইউনিট (ওয়াইপিজি) দ্বারা পরিচালিত হয়।

২০১১ সালে সিরিয়ায় সংঘাত শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় পাঁচ লাখ মানুষ নিহত হয়েছে এবং যুদ্ধপূর্ব জনসংখ্যার প্রায় অর্ধেক বাস্তুচ্যুত হয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।