কবি মনজুরে মওলা আর নেই

বিএনএ,ঢাকা: বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক কবি, প্রাবন্ধিক মনজুরে মওলা আর নেই।ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন।রোববার (২০ ডিসেম্বর) বেলা ১১টা দিকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  মারা যান তিনি। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন বাংলা একাডেমির কর্মকর্তা কবি ও প্রাবন্ধিক পিয়াস মজিদ।

আরো পড়ুন

বালতির পানিতে পড়ে শিশুর মৃত্যু

রাজধানীতে আমরা ৮৮(SSC) জমজমাট মিলন মেলা

হরকাতুল জিহাদের ৬ সদস্য গ্রেপ্তার

গত ৫ ডিসেম্বর করোনা পজিটিভ হওয়ার পর মনজুরে মওলাকে হাসপাতালে ভর্তি করানো হয়। ১ অক্টোবর তার ৮০তম জন্মবার্ষিকী ছিল।তার জানাজা ও দাফনের বিষয়ে পরিবারের সদস্যরা সিদ্ধান্ত নেবেন বলে বাংলা একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে।

পেশাগত জীবনে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন মনজুরে মওলা।গত শতকের আশির দশকের শুরুর দিকে বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন তিনি।প্রতিষ্ঠানটিতে তার তিন বছরের কার্যকালেই ‘একুশ আমাদের পরিচয়’ প্রত্যয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় অমর একুশে গ্রস্থমেলা, যা আজ বিশ্বের দীর্ঘ সময়ব্যাপী চলা বই উৎসব।

ঐতিহাসিক বর্ধমান ভবন সংস্কার, প্রথম জাতীয় ফোকলোর কর্মশালার আয়োজন, আরজ আলী মাতুব্বর বা খোদা বক্স সাঁইয়ের মতো লোকমনীষাকে ফেলোশিপ দেওয়ার পাশাপাশি বাংলা সাহিত্যের ইতিহাস, ডেভিডসনের চিকিৎসাবিজ্ঞান কিংবা আনিসুজ্জামানের পুরনো বাংলা গদ্যের মতো বই প্রকাশে উদ্যোগী হয়েছিলেন মনজুরে মওলা।

বিচিত্র বিষয়ে লিখে গেছেন তিনি। লেখালেখি, সম্পাদনা, গ্রন্থ পরিকল্পনা—নানা কাজে নিজেকে ব্যস্ত রেখেছিলেন মনজুরে মওলা।

বিএনএনিউজ/আরকেসি