29 C
আবহাওয়া
৩:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » হজে গিয়ে ১১১ বাংলাদেশির মৃত্যু

হজে গিয়ে ১১১ বাংলাদেশির মৃত্যু

হজে গিয়ে ১১১ বাংলাদেশির মৃত্যু

বিএনএ, বিশ্ব ডেস্ক: চলতি বছর সৌদি আরবে পবিত্র হজ পালন করতে গিয়ে বুধবার (১৯ জুলাই) পর্যন্ত ১১১ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

এদের মধ্যে পুরুষ ৮৬ জন এবং নারী ২৫ জন। মক্কায় মারা গেছেন ৯১ জন, মদিনায় ৭ জন, জেদ্দায় ১ জন, মিনায় ৯ জন, আরাফায় ২ জন ও মুজদালিফায় ১ জন। সৌদি আরবের আইন অনুযায়ী, এদের ওই দেশেই দাফন করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) ধর্ম মন্ত্রণালয়ের হজ বুলেটিনে এসব তথ্য জানা গেছে।

বুলেটিনে জানা যায়, বুধবার মারা যাওয়া সর্বশেষ হাজীর নাম মো. শহিদুল ইসলাম। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৩ বছর।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মৃত্যুবরণ করেন তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। মৃতদেহ তার নিজ দেশে নিতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না।

মক্কায় হজযাত্রী মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়। আর মদিনায় মারা গেলে মসজিদে নববীতে জানাজা হয়। জেদ্দায় মারা গেলে জেদ্দায় জানাজা হয়। জানাজা শেষে মক্কার শারায়া কবরস্থানে দাফন করা হয়। মদিনার জান্নাতুল বাকি কবরস্থানে অথবা জেদ্দায় কবরস্থানে দাফন করা হয়।

এবার ৩২৫টি ফ্লাইটে ব্যবস্থাপনা সদস্যসহ মোট ১,২২,৮৮৪ জন হজযাত্রী সৌদি আরব গেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিবহন করেছে ১৫৯টি ফ্লাইটে ৬১,১৮০ জন হজযাত্রী; সৌদি এয়ারলাইন্স পরিবহন করেছে ১১৩টি ফ্লাইটে ৪১,৪৬৮ জন হজযাত্রী এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিবহন করেছে ৫৩টি ফ্লাইটে ২০,২৩৬ জন হজযাত্রী।

গত ২১ মে থেকে হজযাত্রীদের ফ্লাইট শুরু হয়। সৌদি আরবে যাওয়ার শেষ ফ্লাইট ছিল ২২ জুন। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হয়েছে ২ জুলাই এবং শেষ হবে ২ আগস্ট।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ