30 C
আবহাওয়া
৮:৫১ পূর্বাহ্ণ - মে ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পিএইচ.ডি ডিগ্রি অর্জনের জন্য শিক্ষকদের তিনটি অগ্রিম বেতন বৃদ্ধি বাস্তবায়নের দাবি রাবি শিক্ষক সমিতির

পিএইচ.ডি ডিগ্রি অর্জনের জন্য শিক্ষকদের তিনটি অগ্রিম বেতন বৃদ্ধি বাস্তবায়নের দাবি রাবি শিক্ষক সমিতির

পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য শিক্ষকদের তিনটি অগ্রিম বেতন বৃদ্ধির দাবি রাবি শিক্ষক সমিতির

বিএনএ, রাবি: পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তিনটি অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধা বাস্তবায়নের দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (RUTA)।

বুধবার (১৯ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সভাপতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো.বোরাক আলী এক লিখিত বক্তব্যে বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য অগ্রিম বেতনবৃদ্ধি (ইনক্রিমেন্ট) ১ জুলাই ২০১৫ সাল থেকে বন্ধ হয়ে যায়। পরবর্তী পর্যায়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ (বাস্তবায়ন অনুবিভাগ)- এর ১৪ অক্টোবর ২০২১ প্রকাশিত এস, আর, ও নং ৩১৮-আইন/২০২১ ও ২৬ জুলাই ২০২২ প্রকাশিত এস, আর, ও নং ২৫৩-আইন/২০২২ স্মারকের বিবরণ অনুযায়ী পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য পিএইচডি ডিগ্রি অর্জনের ক্ষেত্রে ৩টি অগ্রিম বেতনবৃদ্ধির সুবিধা প্রদানের বিষয়টি উল্লেখ করা হয়, এবং বলা হয় “ইহা অবিলম্বে কার্যকর হইবে”।

অধ্যাপক ড. মো.বোরাক আলী আরও বলেন, সরকারি কলেজের শিক্ষকদের ক্ষেত্রেও এমন একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। কিন্তু পরবর্তী পর্যায়ে সংশোধনী প্রজ্ঞাপন (এস, আর, ও নং ২৪৯-আইন/২০২২ তারিখ: ১৮ জুলাই ২০২২) জারি করে তাদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ৩টি অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধা ১ জুলাই ২০১৫ সাল থেকে বহাল করা হয় যা তাদের ন্যায্য প্রাপ্তি বলে আমরা মনে করি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্যও ৩টি অগ্রিম বেতনবৃদ্ধির সুবিধা (১ জুলাই ২০১৫ সাল থেকে কার্যকর করা দরকার। উক্ত বিষয়টির অদ্যবধি কোনো সমাধান না হওয়ায় সারাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মহলে একটি অস্বস্থিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ উক্ত দাবি বাস্তবায়নের লক্ষ্যে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে যা আমরা পত্র-পত্রিকার মারফতে জানতে পারছি।

লিখিত বক্তব্যে আরও জানানো হয়, পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য অগ্রিম বেতনবৃদ্ধি প্রকৃত প্রস্তাবে গবেষণাকে উৎসাহ প্রদানের জন্য প্রবর্তিত হয়েছিল। এখন এটি বন্ধ করা এক অর্থে গবেষণাকে নিরুৎসাহিত করা। শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি একদিকে গবেষণা বৃদ্ধির কথা বলছে, অন্যদিকে গবেষণার জন্য সামান্যতম উৎসাহ প্রদান সুবিধা বন্ধ করে দিচ্ছে। এতে আমরা এক ধরণের দ্বৈত নীতি প্রত্যক্ষ করছি।

শিক্ষকরা জানিয়েছেন, পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য শিক্ষকদের তিনটি অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধাটি না থাকায় তৈরি হচ্ছে বেতন বৈষম্য। এট একেবারেই ন্যায়সঙ্গত নয়।

এক প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সফিকুন্নবী সামাদী গণমাধ্যমকে বলেন, “কলেজ শিক্ষক সমিতিও আমাদের মতো চিঠি দিয়েছিল। কিন্তু আমরা দেখলাম, তাদেরটা ২০১৫ সাল থেকেই কার্যকর করার সিদ্ধান্ত দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে এই চিঠিটি এখনও ইস্যু করা হয়নি। এখানে অবিচার করা হয়েছে। আমি বিশ্বাস করি, বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হবে এবং উনি এই বিষয়ে পদক্ষেপ নিবেন।”

বিএনএনিউজ/সৈয়দ সাকিব,বিএম/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ