30 C
আবহাওয়া
৪:০৪ অপরাহ্ণ - জুন ১৪, ২০২৪
Bnanews24.com
Home » রোবোফোবিয়া কী, এটি কীভাবে মানুষের কাজ কেড়ে নিচ্ছে?

রোবোফোবিয়া কী, এটি কীভাবে মানুষের কাজ কেড়ে নিচ্ছে?

চাকাযুক্ত রোবট

বিশ্ব ডেস্ক:  ন্যূনতম মজুরিতে বাবুর্চি, ওয়েটার, পরিচ্ছন্নতা কর্মী এবং অন্যদের নিয়োগ দিতে অক্ষম, হোটেল মালিকরা অতিথিদের তাদের কক্ষে নিয়ে যেতে, রুম সার্ভিস হিসাবে খাবার আনতে, লন্ড্রি পরিবর্তন করতে এবং রক্ষণাবেক্ষণ ও পরিষ্কারের কাজগুলি করতে চাকাযুক্ত রোবট কিনেছেন।

ফিলিস্তিনি কর্মীদের কর্মসংস্থানের জন্য ইসরায়েলে যাবার ওপর বিধিনিষেধ এবং যুদ্ধের সময় বিদেশী কর্মীদের নিয়োগের পরিবর্তে চাকাযুক্ত রোবট কেনা শুরু করেছে ইসরায়েলি হোটেল এবং রেস্তোরাঁগুলো।

কিন্তু ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির একটি নতুন সমীক্ষা বলেছে যে এই ধরনের প্রচেষ্টা বিপরীতমুখী হতে পারে এবং আরও মানব কর্মীকে প্রস্থান করতে প্ররোচিত করতে পারে। ৬২০ টিরও বেশি বাসস্থান এবং খাদ্য পরিষেবা কর্মীদের জড়িত গবেষণায় দেখা গেছে যে “রোবোফোবিয়া” – বিশেষত ভয় যে রোবট এবং প্রযুক্তি মানুষের কাজ কেড়ে নেবে – চাকরির নিরাপত্তাহীনতা এবং চাপ বাড়িয়েছে, যার ফলে তাদের চাকরি ছেড়ে দেওয়ার আরও বেশি উদ্দেশ্য রয়েছে।

রোবোটিক প্রযুক্তির সাথে কাজ করার বাস্তব অভিজ্ঞতা সহ কর্মীদের সাথে প্রভাবটি আরও স্পষ্ট ছিল। এটি ফ্রন্টলাইন কর্মীদের পাশাপাশি পরিচালকদেরও প্রভাবিত করেছিল। অনুসন্ধানগুলি সবেমাত্র সমসাময়িক হসপিটালিটি ম্যানেজমেন্টের আন্তর্জাতিক জার্নালে “রোবট কি আমাদের চাকরি খেয়ে ফেলছে?” শিরোনামে প্রকাশিত হয়েছে।  আতিথেয়তা কর্মক্ষেত্রে একটি কাজের চাপ হিসাবে রোবোফোবিয়া পরীক্ষা করা।”

বিশ্ববিদ্যালয়ের কারসন কলেজ অফ বিজনেস-এর আতিথেয়তা গবেষক, প্রধান লেখক ব্যাম্বু চেন বলেছেন, “আতিথেয়তা শিল্পে টার্নওভারের হার সমস্ত নন-ফার্ম সেক্টরের মধ্যে সর্বোচ্চ, তাই এটি এমন একটি সমস্যা যা সংস্থাগুলিকে গুরুত্ব সহকারে নেওয়া দরকার।” “অনুসন্ধানগুলি সেক্টর এবং ফ্রন্টলাইন কর্মচারী এবং পরিচালকদের জুড়ে সামঞ্জস্যপূর্ণ বলে মনে হচ্ছে। প্রত্যেকের জন্য, তাদের অবস্থান বা সেক্টর নির্বিশেষে, রোবোফোবিয়ার একটি বাস্তব প্রভাব রয়েছে।”

কর্মক্ষেত্রে রোবটের উপলব্ধি
উপলব্ধি একটি ভূমিকা পালন করেছে. যে কর্মচারীরা রোবটকে আরও দক্ষ এবং দক্ষ হিসাবে দেখেছিল তারাও টার্নওভারের অভিপ্রায়ে উচ্চ স্থান পেয়েছে। চেন বলেছিলেন যে রোবট এবং অটোমেশন কর্মীদের পরিপূরক সাহায্য করার জন্য ভাল উপায় হতে পারে, কারণ তারা ক্লান্তিকর কাজগুলি পরিচালনা করতে পারে যা মানুষ সাধারণত করতে পছন্দ করে না, যেমন থালা বাসন ধোয়া বা হোটেল লন্ড্রির লোড পরিচালনা করা। কিন্তু বিপদ আসে যদি রোবটিক সংযোজন আরও বেশি মানব কর্মী ছেড়ে দেয়। লেখকরা উল্লেখ করেছেন যে এটি একটি “নেতিবাচক প্রতিক্রিয়া লুপ” তৈরি করতে পারে যা আতিথেয়তা শ্রমের ঘাটতিকে আরও খারাপ করতে পারে।

 

চেন সুপারিশ করেছিলেন যে নিয়োগকর্তারা কেবল সুবিধাগুলিই নয় প্রযুক্তির সীমাবদ্ধতাগুলিও যোগাযোগ করুন – এবং মানব কর্মীদের ভূমিকার উপর জোর দিন। “আপনি যখন একটি নতুন প্রযুক্তি প্রবর্তন করছেন, তখন নিশ্চিত করুন যে এটি কতটা ভাল বা দক্ষ হবে তার উপর ফোকাস করবেন না। পরিবর্তে, লোকেরা এবং প্রযুক্তি কীভাবে একসাথে কাজ করতে পারে তার উপর ফোকাস করুন, “তিনি উপসংহারে বলেন। সূত্র : জেরুজালেম পোস্ট।

এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ