27 C
আবহাওয়া
৭:৫০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ফের আলোচনায় বিএম কন্টেইনার ডিপো

ফের আলোচনায় বিএম কন্টেইনার ডিপো

পেনাং

বিএনএ, চট্টগ্রাম: বিপদ যেন পিছু ছাড়ছে না চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোর! চলতি বছরের ৪ জুন ডিপোতে অগ্নিকাণ্ডে ৫১ মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনার প্রায় সাড়ে পাঁচ মাস পর আবার আলোচনায় এসেছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি ওই ডিপো থেকে মালয়েশিয়া পাঠানো কন্টেইনার থেকে এক মরদেহ উদ্ধার করেছে পুলিশ। খবর- ওয়ার্ল্ড অব বাজ।

মালয়েশিয়ার গণমাধ্যম জানায় , চট্টগ্রাম থেকে পাঠানো খালি কন্টেইনারে মালয়েশিয়ার পেনাং বন্দরে মৃতদেহটি পাওয়া গেছে। কিন্তু এ বিষয়ে এখনো বাংলাদেশ সরকার বা জাহাজের মালিকপক্ষ, শিপিং এজেন্টকে বিস্তারিত জানানো হয়নি।

চট্টগ্রাম বন্দরে রাখা খালি ৪০ ফুট লম্বা কন্টেইনারটি গত ৪ অক্টোবর ‘এমভি সোয়াসদি আটলান্টিক’ নামে একটি জাহাজে শিপমেন্ট করা হয়। চট্টগ্রাম বন্দর থেকে জাহাজটি ৬ অক্টোবর ছেড়ে পেনাং বন্দরে পৌঁছায় ৯ অক্টোবর। দক্ষিণ কোরিয়াভিত্তিক সিনোকর শিপিং লাইনসের ‘এমভি সোয়াসদি আটলান্টিক’ জাহাজের স্থানীয় প্রতিনিধি গ্লোব লিংক অ্যাসোসিয়েটস।

ওয়ার্ল্ড অব বাজ লিখেছে, মালয়েশিয়ার পেনাং বন্দরে খালি কন্টেইনার বোঝাই জাহাজটি পৌঁছানোর ৯দিন পূর্বে গত ৬ অক্টোবর চট্টগ্রাম বন্দর ত্যাগ করেছিল।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, খালি কন্টেইনার নামানোর পর গত শনিবার কন্টেইনারে মরদেহ শনাক্ত করা হয়। কন্টেইনার থেকে দুর্গন্ধ বের হওয়ার পরই বন্দর কর্তৃপক্ষ ও স্থানীয় পুলিশ প্রশাসন মরদেহটির সন্ধান পায়। শিপমেন্ট করার পূর্বে সীতাকুণ্ডের বিএম ডিপো থেকে বের করার সময় কন্টেইনারটি খুলে যাচাই করা হয় বলে দাবি করেছে ডিপো কর্তৃপক্ষ। খোলা ডিপোর এই ছবিও তারা প্রকাশ করেছে।

এ বিষয়ে গ্লোব লিংক অ্যাসোসিয়েটসের ব্যবস্থাপনা পরিচালক মঈনুল হক চৌধুরী বলেন, ‘মালয়েশিয়ার পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত করছে। তারা এখনো বিস্তারিত কিছুই জানায়নি।’

মালয়েশিয়ার পেনাং বন্দরে খালি কন্টেইনার
মালয়েশিয়ার পেনাং বন্দরে
মরদেহ পাওয়া খালি কন্টেইনার

চট্টগ্রাম শিপিং এজেন্ট সূত্রে জানা গেছে, আমদানী মালভর্তি কন্টেইনারটি বিএম ডিপোতে নেয়া হয় গত ২২ সেপ্টেম্বর। ১৩ দিনের মাথায় ৪ অক্টোবর ডিপো থেকে বন্দরের উদ্দেশে ফেরত পাঠানো হয়। নিয়মানুযায়ী, ডিপো থেকে বের করার সময় এবং বন্দর ফটক দিয়ে ঢোকানোর সময় কন্টেইনারের দরজা খুলে দেখার কথা।

বিএম ডিপো স্মার্ট গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান। স্মার্ট গ্রুপের নির্বাহী পরিচালক ক্যাপ্টেন মইনুল আহসান বলেন, কন্টেইনার বের করার সময় খুলে যাচাই করা হয়েছে। ছবিও তুলে সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে। বিএম ডিপো থেকে খালি অবস্থায় কন্টেইনারটি বন্দরে নেওয়া হয়েছে।

তবে কন্টেইনারে মরদেহ পাওয়ার বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, ‘বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’

খালি কন্টেইনারে এর আগেও গোপনে লুকিয়ে বিদেশ যাবার চেষ্টায় একাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে। এটি কী সে রকম কিছু না অন্য কিছু তা তদন্তে বেরিয়ে আসবে বলে ধারণা করছে নেটিজেনরা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ