30 C
আবহাওয়া
৪:১২ পূর্বাহ্ণ - মে ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চুয়েটে মহান বিজয় দিবস উদযাপিত

চুয়েটে মহান বিজয় দিবস উদযাপিত

চুয়েটে মহান বিজয় দিবস উদযাপিত

বিএনএ, চুয়েট:  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ৫১তম মহান বিজয় দিবস পালন করেছে। ক্যাম্পাসের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “১৯৭১ সালে সারাবিশ্বকে তাক লাগিয়ে আমরা শক্তিশালী পাকিস্তানি বাহিনীকে পরাজিত করে স্বাধীনতা অর্জন করেছি। মুক্তিসংগ্রামের সময় কম হলেও আমরা সর্বোচ্চ ত্যাগই করেছি। বর্তমানে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি, প্রান্তিক অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে, পদ্মা সেতু ও কর্ণফুলী নদীতে টানেল নির্মিত হচ্ছে, দৃশ্যমান ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি ও স্যাটেলাইট যুগে প্রবেশ এসব মাননীয় প্রধানমন্ত্রীর ডায়নামিক নেতৃত্বের ফসল।

তিনি বলেন, বঙ্গবন্ধুর মতোই বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে প্রধানমন্ত্রী সবরকমের অসাধ্য সাধন করে চলেছেন। ২০৪১ সালের মধ্যে উন্নত-সম্মৃদ্ধ দেশ বিনির্মাণে এগিয়ে আসতে হবে। প্রকৌশলী সমাজকে প্রধানমন্ত্রীর সহায়ক শক্তি হিসেবে অবদান রাখতে হবে। স্বাধীনতার পক্ষের শক্তি ক্ষমতায় থাকলে উন্নয়ন তরান্বিত হয় তা আবারও প্রমাণিত। প্রতিক্রিয়াশীল গোষ্ঠীরা এখনও তৎপর। স্বাধীনতার চেতনাকে ভূলুণ্ঠিত করতে দেওয়া যাবে না। বঙ্গবন্ধুর সেই অসাম্প্রদায়িক চেতনা সবার কাছে পৌঁছে দিতে হবে।

ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান।

আলোচনা সভা শেষে মুজিববর্ষ উপলক্ষ্যে চুয়েটে মুজিববর্ষ উদযাপনের নিমিত্তে গঠিত প্রচার, প্রকাশনা ও মিডিয়া উপ-কমিটি কর্তৃক প্রকাশিত মুজিববর্ষ স্মারক “মুজিব মানে বাংলাদেশ” শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এর আগে সকালে বিজয় দিবসের প্রথম প্রহরে জাতীয় কর্মসূচির অংশ হিসেবে সূর্যোদয়ের সাথে সাথে ভোর ৬ টা ২৫ মিনিটে একযোগে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সূচনা হয়। পরে সকাল ৮ টা ৪৫ মিনিটে কেন্দ্রীয় শহিদ মিনারে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম চুয়েট পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ