28 C
আবহাওয়া
৬:১৬ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ভ্যাকসিনের দ্বিতীয় চালান আসছে ২২শে ফেব্রুয়ারি  

ভ্যাকসিনের দ্বিতীয় চালান আসছে ২২শে ফেব্রুয়ারি  

ভ্যাকসিনের দ্বিতীয় চালান আসছে ২২শে ফেব্রুয়ারি

বিএনএ,ঢাকা:২২শে ফেব্রুয়ারি ভারত থেকে করোনার ভ্যকসিন দ্বিতীয় চালান দেশে আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক(ডিজি)আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।দ্বিতীয় চালানে ভ্যাকসিন একটু কম আসবে বলেও জানান তিনি।

সোমবার(১৫ ফেব্রুয়ারি)রাজধানীতে এক সংবাদ সম্মেলনে ডিজি আরও বলেন,উৎপাদনকারী প্রতিষ্ঠান চাহিদা অনুযায়ী মিলাতে না পারায় ভ্যাকসিন কম আসবে।কোভেক্সের ৫০ লাখ ভ্যাকসিন আগামি মাসের মধ্যে আসছে বলে জানান তিনি।

আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন,চার সপ্তাহ নয়,আট সপ্তাহ পরে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেয়া হবে।ইতোমধ্যে যারা ভ্যাকসিন নিয়েছেন,যাদেরকে দ্বিতীয় ডোজ নেয়ার তারিখ দেয়া হয়েছিল তাদেরকে পরবর্তী ডোজের নতুন তারিখ এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।বয়সের সীমা ৪০ থেকেও কমবে।নিবন্ধন জটিলতা লাঘবে চেষ্টা করা হচ্ছে।কোটা পদ্ধতি তুলে দেয়া হবে বলে জানান তিনি।

এদিকে, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভ্যাকসিন নেয়ার পর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন বলেছেন, ২২ ফেব্রুয়ারি দ্বিতীয় চালানে ২০ থেকে ৩০ লাখ ভ্যাকসিন আসবে।চাহিদার ওপর ভ্যাকসিন সংখ্যা কম-বেশি হতে পারে। কারণ এখনো ৬০ লাখের বেশি ভ্যাকসিন মজুদ রয়েছে।কোনো সংকট হবে না। সরকারিভাবে পর্যাপ্ত ভ্যাকসিন আসায় এখনই বেসরকারিভাবে আনার কোনো পরিকল্পনা নেই।এ ভ্যাকসিন সবচেয়ে নিরাপদ এবং কার্যকারিতা আছে বলেও জানান তিনি।

উল্লেখ্য,গত বছর ৫ নভেম্বর স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ভ্যাকসিন সহায়তা ও বিতরণ সংক্রান্ত ত্রিপাক্ষিক সমঝোতা হয়েছিল।চুক্তি অনুযায়ী ছয় মাসে ৫০ লাখ করে মোট তিন কোটি ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ।

গত ২০ জানুয়ারি ২০ লাখ ডোজ ভ্যাকসিন উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় ভারত সরকার।পরবর্তীতে কেনা ভ্যাকসিনের ৫০ লাখের প্রথম চালান আসে ২৫ জানুয়ারি।এরপর ৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী ভ্যাকসিনদান কর্মসূচি শুরু করা হয়।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ