27 C
আবহাওয়া
১২:১৯ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » পঞ্চমবারের মতো নেপালের প্রধানমন্ত্রী হলেন শের বাহাদুর

পঞ্চমবারের মতো নেপালের প্রধানমন্ত্রী হলেন শের বাহাদুর

নেপালের সংসদ পুনর্বহাল ও দেওবাকে প্রধানমন্ত্রী করতে সুপ্রিম কোর্টের নির্দেশ

বিএনএ বিশ্ব ডেস্ক, ঢাকা: নেপালের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন শের বাহাদুর দেউবা। মঙ্গলবার (১৩ জুলাই) পঞ্চমবারের মতো দেশটির প্রধানমন্ত্রী হলেন তিনি। রাজনৈতিক অচলাবস্থার কারণে গত মে মাসে নেপালের পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়। সোমবার দেশটির সুপ্রিম কোর্ট পার্লামেন্টের অধিবেশন শুরুর নির্দেশ দেয়।

৭৫ বছরের দেউবা নেপালি কংগ্রেস পার্টির নেতা। তিনি সাবেক মাওবাদী বিদ্রোহীদের সঙ্গে জোট গঠন করেছেন। মঙ্গলবার প্রেসিডেন্ট বিদ্যা দেবি ভান্ডারি প্রধামন্ত্রী পদের জন্য দেউবাকে শপথ পড়ান। এই মুহূর্তে নতুন প্রধানমন্ত্রীর জন্য চ্যালেঞ্জ হচ্ছে দেশের করোনা পরিস্থিতি মোকাবিলা। দেশটির ১৩ লাখ মানুষ করোনার টিকার প্রথম ডোজ পেয়েছেন। দেউবার দলের জ্যেষ্ঠ নেতা প্রকাশ শরন মাহাত বলেছেন, ‘নতুন নেতার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে টিকাদানের মাধ্যমে জনগণকে কোভিডের দুর্ভোগ থেকে মুক্ত করা।

নেপালের সংসদ পুনর্বহাল ও কংগ্রেস দলের প্রধান শের বাহাদুর দেওবাকে প্রধানমন্ত্রী করতে নির্দেশ জারি করেছে নেপালের সুপ্রিম কোর্ট। সোমবার (১২ জুলাই) প্রধান বিচারপতি ছলেন্দ্র শুমসার রানার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই রায় দেয়। আদালতের পক্ষ থেকে প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারিকে দুই দিনের মধ্যে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়।

রায়ে বলা হয়, প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির পরামর্শে প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ভেঙে দেওয়ার যে সিদ্ধান্ত দিয়েছেন তা অসাংবিধানিক। গত ২২ মে নেপালের প্রেসিডেন্ট পাঁচ মাসের মধ্যে দ্বিতীয়বার ২৭৫ সদস্যের নিম্নকক্ষ ভেঙে দেওয়ার ঘোষণা দেন। প্রধানমন্ত্রী ওলির পরামর্শে প্রতিনিধি পরিষদ ভেঙে দিয়ে ১২ ও ১৯ নভেম্বর আগাম নির্বাচনের ঘোষণা দেওয়া হয়েছিল।

নির্বাচন নিয়ে অনিশ্চয়তার মধ্যেই গত সপ্তাহে দেশটির নির্বাচন কমিশন আগাম নির্বাচনের তফসিল ঘোষণা করে। সংসদ ভেঙে দেওয়ার বিরুদ্ধে নেপালি কংগ্রেসসহ বিভিন্ন দল ও ব্যক্তির পক্ষ থেকে অন্তত ৩০টি আবেদন জমা পড়ে। এরপরই সুপ্রিম কোর্ট এ বিষয়ে নির্দেশ দেয়।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ