29 C
আবহাওয়া
৫:১৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » সারের দাম বাড়ল কেজিতে ৫ টাকা

সারের দাম বাড়ল কেজিতে ৫ টাকা

সার

বিএনএ, ঢাকা : ডিলার ও কৃষক পর্যায়ে ইউরিয়া, টিএসপিসহ বিভিন্ন ধরনের সারের দাম কেজিতে ৫ টাকা বাড়িয়েছে সরকার। আন্তর্জাতিক বাজারে সারের মূল্য বেড়ে যাওয়ায় দেশের বাজারেও এ মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার (১০ এপ্রিল) কৃষি মন্ত্রণালয়ের উপসচিব হোসেন আহমেদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। আদেশ জারির তারিখ থেকে সারের মূল্যবৃদ্ধি কার্যকর হবে বলে জানানো হয়েছে এ প্রজ্ঞাপনে।

প্রজ্ঞাপনে বলা হয়, চলমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে আন্তর্জাতিক বাজারে সারের মূল্য বাড়ার কারণে আমদানি যৌক্তিক পর্যায়ে রাখা এবং এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে সারের মূল্য পুনর্নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও গত ৩ এপ্রিল সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে ‘সারবিষয়ক জাতীয় সমন্বয় ও পরামর্শক কমিটির সভা’ শেষে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক জানিয়েছিলেন, অতীতের মতো আগামী বছরগুলোতে দেশে সারের দাম বাড়বে না।

তিনি বলেছিলেন, যে কোনো পরিস্থিতিতে খাদ্য উৎপাদন অব্যাহত রাখতে সার নিয়ে কোনো সংকট সৃষ্টি হতে দেব না। সার নিয়ে যাতে কৃষকদের ভোগান্তি পোহাতে না হয়, (তা দেখা হবে)। কারণ সার নিয়ে কৃষকদের ভোগান্তি হলে আমাদের উৎপাদন কমে যাবে।

সারের মজুতের পরিমাণের বিষয়ে কৃষিমন্ত্রী বলেছিলেন, ৪ লাখ টন ইউরিয়া সার মজুত রয়েছে। এ ছাড়া টিএসপি সার রয়েছে দুই লাখ টন, ডিএপি সার আড়াই লাখ টন এবং এমওপি সার সোয়া দুই লাখ টন। গত বছরের তুলনায় সব সারের পরিমাণই কিছুটা কম রয়েছে।

দাম বাড়ানোর ফলে প্রতি কেজি ইউরিয়া সার কিনতে কৃষকদের এখন দিতে হবে ২৭ টাকা, যা এতদিন ২২ টাকা ছিল। আর ডিলাররা ওই সার পাবেন প্রতি কেজি ২৫ টাকা দরে, যা আগে তারা ২০ টাকায় কিনতেন। ডিএপি সার এতদিন ডিলার পর্যায়ে ১৪ টাকা, কৃষক পর্যায়ে ১৬ টাকায় বিক্রি হত। এখন এ সারের দাম হবে ডিলার পর্যায়ে ১৯ টাকা এবং কৃষক পর্যায়ে ২১ টাকা। টিএসপি সারের দাম বেড়ে ডিলার পর্যায়ে ২৫ টাকা, কৃষক পর্যায়ে ২৭ টাকা হয়েছে, যা আগে যথাক্রমে ২০ ও ২২ টাকা ছিল।

বিএনএনিউজ/ এনামুল হক নাবিদ, বিএম

Loading


শিরোনাম বিএনএ