27 C
আবহাওয়া
৭:০৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ‘ডায়রিয়া মহামারী পর্যায়ে নয় তবে সতর্ক থাকার পরামর্শ’

‘ডায়রিয়া মহামারী পর্যায়ে নয় তবে সতর্ক থাকার পরামর্শ’

ডায়রিয়া মহামারী পর্যায়ে নয়; সতর্ক থাকার পরামর্শ চিকিৎসকদের

বিএনএ, ঢাকা: মহাখালীর আইসিডিডিআরবি’তে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রতিদিন প্রায় দেড় হাজার রোগী ভর্তি হচ্ছেন। রোগীদের সেবা দিতে হিমশিম অবস্থা চিকিৎসকদের। তবে চিকিৎসকদের দাবি ডায়রিয়া এখনও মহামারী পর্যায়ে যায়নি। ডায়রিয়ার প্রাদুর্ভাব কমাতে আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন তারা।

শুক্রবার (৮ এপ্রিল) সকালে আইসিডিডিআরবি ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে গড়ে রোগী বেড়েছে ২০ ভাগ।

চিকিৎসকরা জানান, গত চার-পাঁচ দিন যাবত গড় রোগী ভর্তির সংখ্যা ছিল প্রায় ১৫শ। আগের সপ্তাহে যা ছিল ১২-১৩শ’র ঘরে। চিকিৎসকরা জানান, ডায়রিয়া ও কলেরায় সবমিলিয়ে প্রতিদিন দেড় হাজারের কাছাকাছি রোগী আইসিডিডিআরবিতে ভর্তি হচ্ছে। তবে বেশিরভাগ রোগী ছাড়া পাচ্ছেন ২৪ ঘন্টার মধ্যে।

তালিকায় দেখা যায়, রাজধানীর মিরপুর, যাত্রাবাড়ী, উত্তরা, মোহাম্মদপুর, পুরান ঢাকা, ডেমরা এলাকায় থেকে ডায়রিয়া আক্রান্ত হয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বেশি। বাড়তি গরম, অস্বাস্থ্যকর খাবার আর বিশুদ্ধ পানির অভাবে পরিস্থিতি এখন বেশ জটিল।

আইসিডিডিআরবি'তে ডায়রিয়া আক্রান্ত রোগী
আইসিডিডিআরবি’তে ডায়রিয়া আক্রান্ত রোগী

চিকিৎসকরা জানান, ৩০ থেকে ৫০ বছর বয়সীরা বেশি ডায়রিয়া ও কলেরায় আক্রান্ত হচ্ছেন। বৃদ্ধ ও শিশুদের আক্রান্ত হওয়ার সংখ্যাও কম নয়। আক্রান্তদের মধ্যে বেশিরভাগের মারাত্মক পানিশূন্যতা দেখা যাচ্ছে। তাদের পানি শূণ্যতা রোধে বেশি বেশি স্যালাইন ও তরল খাবার খাওয়ার পরামর্শ চিকিৎসকদের। বৃদ্ধ ও শিশুরা আক্রান্ত হলে তাদের বাড়তি সেবা করার ওপর গুরুত্ব দেন চিকিৎসকরা।

আইসিডিডিআরবি ছাড়াও রাজধানীর প্রায় সব হাসপাতালেই ডায়রিয়ার প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ