27 C
আবহাওয়া
৮:৫৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বেইজিং অলিম্পিক বয়কটের ঘোষণা দিল যুক্তরাষ্ট্র

বেইজিং অলিম্পিক বয়কটের ঘোষণা দিল যুক্তরাষ্ট্র

বেইজিং অলিম্পিক বয়কটের ঘোষণা দিল যুক্তরাষ্ট্র

বিএনএ ক্রীড়া ডেস্ক: চীনের বেইজিংয়ে অনুষ্ঠেয় ২০২২ শীতকালীন অলিম্পিকে রাষ্ট্রীয়ভাবে প্রতিনিধিদল না পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার (৬ ডিসেম্বর) এই তথ্য জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, চীনে মানবাধিকার লঙ্ঘনের যেসব ঘটনা ঘটছে, এর মানে সেখানে স্বাভাবিক কার্যকলাপ চলতে পারে না। যুক্তরাষ্ট্র এমন ‘পরিষ্কার বার্তা’ দিতে চায়। তবে  “আসন্ন অলিম্পিকে যারা ‘টিম ইউএসএ’ গঠন করবেন, তাদের পূর্ণাঙ্গ সহযোগিতা করা হবে। কিন্তু এ উপলক্ষে কোনো ধরনের আনুষ্ঠানিকতায় যাবে না প্রশাসন।

প্যারালিম্পিকের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। প্রতিবন্ধী খেলোয়াড়দের এই অলিম্পিকেও সরকারিভাবে কোনো প্রতিনিধিদল পাঠাবে না যুক্তরাষ্ট্র। খেলোয়াড়েরা নিজেরা এতে অংশ নিতে পারবেন।

সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের খেলোয়াড়েরা ব্যক্তিগতভাবে বেইজিং অলিম্পিকের প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। সেক্ষেত্রে কোনো বাধা থাকবে না। তবে, যুক্তরাষ্ট্র সরকারের কোনো প্রতিনিধিদল সেখানে যাবে না।

সংবাদ মাধ্যমগুলো জানায়, উইঘুরসহ অন্যান্য ক্ষুদ্র নৃতাত্ত্বিক ও ধর্মীয় গোষ্ঠীর লোকজনকে জোরপূর্বক শ্রম এবং তাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে চীনের ওপর আরও চাপ প্রয়োগ করতে এমন সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সরকার।

গেল নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ২০২২ সালের বেইজিং অলিম্পিক বয়কটের বিষয়ে চিন্তাভাবনা করছে তার প্রশাসন।

এদিকে, চীন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বেইজিং অলিম্পিক বয়কটের সিদ্ধান্ত নিলে, পাল্টা ব্যবস্থা নেবে তারা। আগামি চৌঠা ফেব্রুয়ারি থেকে ২০শে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে শীতকালীন অলিম্পিক।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ