30 C
আবহাওয়া
৬:৩৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মানুষকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে পুলিশের অভিনব উদ্যোগ

মানুষকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে পুলিশের অভিনব উদ্যোগ

মানুষকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে পুলিশের অভিনব উদ্যোগ

বিএনএ,চট্টগ্রাম: করোনা মহামারিতে মানুষকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে অভিনব উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রামের ডবলমুরিং থানা পুলিশ। প্রতীকী একটি গাছ লাগিয়ে তাতে থরে থরে সাজানো রয়েছে মাস্ক। আর এই গাছটির নাম দেওয়া হয়েছে মাস্ক ট্রি বা মাস্ক গাছ।

শনিবার (৭ আগস্ট) নগর পুলিশের ট্রাফিক বিভাগ ও ডবলমুরিং থানার পক্ষ থেকে পৃথকভাবে এই কর্মসূচি শুরু হয়। সাধারণ মানুষকে আকৃষ্ট করতে ডবলমুরিং থানার ১০টি স্পটে প্রতীকী গাছ লাগিয়ে সেখানে ঝুলিয়ে দেওয়া হয় মাস্ক। ব্যতিক্রমী এই আয়োজন নজর কাড়ে মানুষের।

সকাল ১১টায় নগরীর জিইসি মোড়ে ট্রাফিক বিভাগের মাস্ক বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। এ সময় তিনি বলেন, করোনার সংক্রমণ থেকে মানুষকে রক্ষায় সরকারের পক্ষ থেকে সারাদেশে ভ্যাকসিন কার্যক্রম চলছে। এরপরও সচেতনতার কোনো বিকল্প নেই। সর্বস্তরের মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে, সচেতন করতে আমরা সারাশহরে মাস্ক বিতরণের কর্মসূচি নিয়েছি। নগরীর গুরুত্বপূর্ণ ৮টি পয়েন্টে ট্রাফিক বিভাগের পক্ষ থেকে প্রতিদিন পথচারীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে মাস্ক ও সুরক্ষা সামগ্রী বিতরণ করার কার্যক্রম শুরু হয়েছে। আমরা সকলে সচেতন হলে অবশ্যই করোনাযুদ্ধে জয়ী হব।

এদিকে সকালে বিট পুলিশিং ডে উপলক্ষে অভিনব এই উদ্যোগের উদ্বোধন করেন সিএমপির উপ-কমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারীশ। এ সময় উপস্থিত ছিলেন ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন, পিআই (ডবলমুরিং) মো. রফিকুল ইসলাম, পরিদর্শক (তদন্ত) মাসুদ রানা, বিট কর্মকর্তা (দক্ষিণ আগ্রাবাদ) এসআই অর্ণব বড়ুয়া প্রমুখ।

আব্দুল ওয়ারীশ বলেন, এখন করোনা সংক্রমণ অনেক বেড়ে গেছে। এ অবস্থায় মাস্ক পরা জরুরি। গাছের কাঠামোতে মাস্ক রেখেছি, যাতে মানুষ মাস্ক বেচে নিতে পারে। প্রতেকে মাস্ক পরলে সংক্রমণ কমানো যাবে। করোনার বিস্তার রোধে পুলিশের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। একদিন করোনা চলে যাবে। কিন্তু পুলিশের এসব অসাধারণ উদ্যোগের কথা মানুষ মনে রাখবে।

ওসি মোহাম্মদ মহসীন জানান, বিট পুলিশিং ডে উপলক্ষে মানুষের মাঝে মাস্ক পরার সচেতনতা বৃদ্ধির জন্যই এই মাস্ক ট্রি। ডবলমুরিং থানার ৬টি বিটের মোট ১০টি স্পটে এসব গাছ লাগানো হয়েছে। প্রাথমিক পর্যায়ে প্রতিটি গাছে এক হাজার করে মোট ১০ হাজার মাস্ক থাকবে। প্রদেয় মাস্কের মধ্যে কাপড় ও সার্জিক্যাল দুই ধরনের মাস্কই থাকবে। পর্যায়ক্রমে এক লাখ মাস্ক বিতরণ করা হবে।

যে ১০টি স্পটে মাস্ক গাছ লাগানো হয়েছে সেগুলো হল- আগ্রাবাদ বাদামতলি মোড়, ব্যাপারীপাড়া, মহুরীপাড়া, পাঠানটুলী, মনসুরাবাদ, দেওয়ানহাট, মিস্ত্রিপাড়া, হাজীপাড়া, পাঠানটুলী ও দক্ষিণ আগ্রাবাদ। প্রতীকী গাছগুলো এখানেই থাকবে। মাস্কও এখানে ঝুলানো থাকবে। পথচারিরা প্রয়োজন অনুযায়ী বিনামূল্যে এখান থেকে মাস্ক নিতে পারবেন।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ