29 C
আবহাওয়া
৪:০৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » তিস্তা ব্যারাজ প্রকল্পে বিনিয়োগ করতে চায় চীন: লি জিমিং

তিস্তা ব্যারাজ প্রকল্পে বিনিয়োগ করতে চায় চীন: লি জিমিং

বাংলাদেশ-চায়না সিল্ক ফোরাম আয়োজিত আলোচনা

বিএনএ ডেস্ক: চীন তিস্তা ব্যারাজ প্রকল্পে বিনিয়োগ করতে আগ্রহী। বাংলাদেশ সরকার যদি এই প্রকল্প বাস্তবায়ন করতে চায়, তবে দেশটি সব ধরনের সহায়তা দেবে। এ কথা বলেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

শনিবার (৫ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ-চায়না সিল্ক ফোরাম’ আয়োজিত এক আলোচনায় তিনি এসব কথা বলেন। চীনের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস উপলক্ষে ওই আলোচনার আয়োজন করা হয়।

লি জিমিং বলেন, এই প্রকল্প (তিস্তা ব্যারাজ)  চীন অত্যন্ত সক্রিয়ভাবে বিবেচনা করছে। এটি বাস্তবায়নে হয়তো চীন বাধা নয়। যদি বাংলাদেশ সরকার সত্যিকারভাবে এটি করতে চায়, তবে চীন এটি বাস্তবায়ন করবে।

চীনা রাষ্ট্রদূত বলেন, ‘এ ক্ষেত্রে বাংলাদেশ সরকারের ওপর বাইরের কিছু চাপ আছে। আমি সঠিকভাবে জানি না কোথা থেকে চাপ আছে এবং কেন সে চাপ। বলেন, বাংলাদেশ ভাটির দেশ। প্রকল্পের প্রাক-সম্ভাব্যতা প্রতিবেদন অনুযায়ী সীমান্তের কাছে কোনো ধরনের বাঁধ নির্মাণ করা হবে না। বিপরীত স্রোতের কারণে উজানের দেশের জন্য এটি ক্ষতিকর নয়। এই প্রকল্প উজানের দেশের জন্য কোনো ধরনের ক্ষতিকর প্রভাব ফেলবে না।

লি জিমিং বলেন, ‘আমাকে কয়েকজন বলেছেন, এই প্রকল্পের বিষয়ে যেন আমি সাবধানে থাকি। বিশেষ করে ভূরাজনৈতিক কারণে এর কিছু স্পর্শকাতরতা আছে। অর্থ বা প্রযুক্তি নয়; বরং বাংলাদেশের সরকারের দৃঢ় সংকল্প এই প্রকল্প বাস্তবায়নে সবচেয়ে বড় জিনিস বলে মনে করে চীন।

রাজনৈতিক বিষয়ে নাক গলায় না চীন

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে এক প্রশ্নের উত্তরে লি জিমিং বলেন, বাংলাদেশ কেন, কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে চীন কখনো হস্তক্ষেপ করতে চায়নি। আমার মত হচ্ছে, উন্নয়নের জন্য শান্তি ও স্থিতিশীলতা দরকার। আমরা আশা করি, এদেশে সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকবে যাতে আর্থ-সামাজিক উন্নতি অব্যাহত থাকে।

আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি রোহিঙ্গা সমস্যা

রোহিঙ্গা সংকট নিয়ে জিমিং বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন মিয়ানমারকে চাপ দিচ্ছে। দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গা সমস্যার সমাধান না হলে আঞ্চলিক নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে।’

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ