30 C
আবহাওয়া
৫:২৬ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২১, ২০২৩
Bnanews24.com
Home » এসকে সিনহাসহ ১১জনের ঋণ জালিয়াতি মামলার রায় পিছিয়েছে

এসকে সিনহাসহ ১১জনের ঋণ জালিয়াতি মামলার রায় পিছিয়েছে

এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দুই জনের সাক্ষ্য

বিএনএ ঢাকা: সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ (এস কে সিনহা) ১১ জনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা ঋণ জালিয়াতির মামলার রায় ঘোষণার তারিখ পেছানো হয়েছে। আগামি ২১ অক্টোবর মামলার রায় ঘোষণা করা হবে।
ঢাকার বিশেষ বিচারিক আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম ছুটিতে থাকায় মঙ্গলবার (৫ অক্টোবর) এ দিন ধার্য করেন সংশ্লিষ্ট আদালতের ভারপ্রাপ্ত বিচারক মোহাম্মদ আলী হোসাইন।
এর আগে গত ১৪ সেপ্টেম্বর রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের জন্য ৫ অক্টোবর দিন ধার্য করা হয়েছিল।
মামলার ১১ আসামির মধ্যে ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী) কারাগারে আছেন। ফারমার্স ব্যাংকের সাবেক এমডি একেএম শামীম, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান এবং একই এলাকার বাসিন্দা নিরঞ্জন চন্দ্র সাহা জামিনে আছেন। সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, ফারমার্স ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, রণজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায় পলাতক।
রায়ে আসামিদের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ডের আশা করছেন দুদকের আইনজীবী। কারাগারে ও জামিনে থাকা আসামিপক্ষের আইনজীবীরা বলছেন, দুদক আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারেনি। তাই তারা খালাস পাবেন। মামলায় এসকে সিনহাসহ ৪ আসামি পলাতক থাকায় তাদের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়নি।
২০১৯ সালের ১০ জুলাই দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে কমিশনের জেলা সমন্বিত কার্যালয় ঢাকা-১ এ মামলাটি দায়ের করেন। ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে চার কোটি টাকা ঋণ জালিয়াতির অভিযোগে এ মামলা করা হয়।
ওই বছরের ৮ ডিসেম্বর এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের পরিচালক বেনজীর আহমেদ। এরপর ২০২০ সালের ১৩ আগস্ট আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত। ২৪ আগস্ট মামলাটির সাক্ষ্য গ্রহণ শেষ হয়। মামলায় ২১ জনের সাক্ষ্য গ্রহণ করে আদালত। গত ২৯ আগস্ট মামলাটিতে আত্মপক্ষ শুনানি অনুষ্ঠিত হয়। তবে এসকে সিনহাসহ চারজন পলাতক থাকায় আত্মপক্ষ শুনানিতে তারা নিজেদের নির্দোষ দাবি করতে পারেননি।নিজেদের নির্দোষ দাবি করে ন্যায় বিচার চান অপর সাত আসামি ।
বিএনএনিউজ/সাহিদুল,আরকেসি

Total Viewed and Shared : 167 


শিরোনাম বিএনএ