40 C
আবহাওয়া
৫:৫৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » পোশাক রপ্তানির পালে হাওয়া

পোশাক রপ্তানির পালে হাওয়া

পোশাক

বিএনএ ডেস্ক: রপ্তানিকারকদের আশঙ্কা ভুল প্রমাণ করে চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে পোশাক রপ্তানি আয় বেড়েছে। পোশাক রপ্তানি খাতের টানা আয়ে বড় প্রবৃদ্ধি হয়েছে। জানুয়ারি মাস শেষেও ইতিবাচক এ ধারা অব্যাহত রয়েছে। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে নিটওয়্যার ও ওভেন পণ্য রপ্তানি করে ১৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। এতে এ খাত থেকে রপ্তানি আয়ও বেড়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ২০২২-২৩ অর্থবছরের প্রথম সাত মাসের (জুলাই-জানুয়ারি) সর্বশেষ রপ্তানি পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরে পোশাক রপ্তানি হয়েছে ২ হাজার ৭৪২ কোটি ডলার। যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২ হাজার ৩৯৯ কোটি ডলার। এতে এ সময়ে পোশাক খাত থেকে রপ্তানি আয় ১৪ দশমিক ৩১ শতাংশ প্রবৃদ্ধিসহ বেড়েছে ৩৪৩ কোটি ডলার।

বিজিএমইর তথ্য থেকে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে নিটওয়্যার পণ্য রপ্তানি হয়েছে ১ হাজার ৪৯৬ কোটি ডলার। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ১ হাজার ৩২৭ কোটি ডলার। এতে করে নিটওয়্যার পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ১৩ শতাংশ। এতে নিটওয়্যার পণ্য রপ্তানি বেড়েছে ১৬৯ কোটি ডলার। যা প্রবৃদ্ধি ১৩ শতাংশ।

এদিকে ওভেন পণ্য রপ্তানি ১ হাজার ২৪৬ কোটি ডলার। যা গত অর্থবছরের একই সময়ে আয় হয়েছিল ১ হাজার ৭১ কোটি ডলার। এতে ওভেন পণ্য রপ্তানি থেকে আয় বেড়েছে ১৭৫ কোটি ডলার। যার প্রবৃদ্ধি ১৬ শতাংশ। এতে দেখা গেছে, নিটওয়্যার থেকে ওভেন পণ্য রপ্তানিতে বেশি প্রবৃদ্ধি হয়েছে।

তথ্য অনুযায়ী, এ অর্থবছরের প্রথম মাসে নিটওয়্যার ও ওভেন পণ্য রপ্তানি করে আয় হয়েছে ৪৪২ কোটি ডলার। যা গত অর্থবছরের একই মাসে ছিল ৪০৮ কোটি ডলার। একক মাস বিবেচনা করলে দেখা যায়, শুধু জানুয়ারি মাসেই পোশাক পণ্য রপ্তানি করে আয় ৮ দশমিক ২৪ শতাংশ প্রবৃদ্ধিসহ বেড়েছে ৩৪ কোটি ডলার। তবে এ আয় গত বছরের ডিসেম্বরের চেয়ে কম। গত বছরের ডিসেম্বরে নিটওয়্যার ও ওভেন পণ্য রপ্তানি করে আয় হয় ৪৪৭ কোটি ডলার। সে সময় প্রবৃদ্ধি হয় ১৫ দশমিক ৩৫ শতাংশ। আর গত অর্থবছরের ডিসেম্বরের চেয়ে বেশি। সে সময় রপ্তানি আয় হয়েছিল ৪০৪ কোটি ডলার।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ