34 C
আবহাওয়া
১১:৫৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ডিজিটাল প্রযুক্তি ও সংযুক্তি প্রচলিত জীবনধারা বদলে দিয়েছে–টেলিযোগাযোগ সচিব

ডিজিটাল প্রযুক্তি ও সংযুক্তি প্রচলিত জীবনধারা বদলে দিয়েছে–টেলিযোগাযোগ সচিব

আবু হেনা মোরশেদ জামানসচিবডাক ও টেলিযোগাযোগ বিভাগ

বার্সেলোনা (স্পেন) : ডিজিটাল প্রযুক্তি এবং ডিজিটাল সংযুক্তি শিল্প-বাণিজ্য ও শিক্ষাসহ জীবনের সকল ক্ষেত্রে অভাবনীয় রূপান্তর করে বাংলাদেশের জনগণের প্রচলিত জীবনধারা বদলে দিয়েছে, বলেছেন ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামান।

বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৩ এ বিভিন্ন প্রযুক্তি নির্মাণ প্রতিষ্ঠানের স্টল পরিদর্শনকালে প্রযুক্তি নির্মাণ প্রতিষ্ঠান হুয়াওয়ে ও জেডটিই এবং মোবাইল অপারেটর টেলিনর, ও ভিওন গ্রুপ কর্মকর্তাদের সাথে সাইড লাইনে পৃথক বৈঠকে সচিব এ মন্তব্য করেন।

ডাক ও টেলিযোগাযোগ সচিব বলেন, ডিজিটাল বাংলাদেশের শক্তিশালী ভিত্তির ওপর নির্ভর করে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে কাজ করছে সরকার। তিনি ডিজিটাল অবকাঠামো উন্নয়নে অবদান রাখার পাশাপাশি স্মার্ট মানবসম্পদ তৈরিতে উদ্ভাবনী রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট খাতে জেডটিই ও হুয়াইওসহ বিশ্বের খ্যাতিমান প্রযুক্তি জায়ান্টদের প্রতি এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বাংলাদেশে কাঙ্ক্ষিত মানের নিরবচ্ছিন্ন মোবাইল সেবা নিশ্চিত করতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের এই সংক্রান্ত ইতোপূর্বে প্রদত্ত নির্দেশনার বিষয়গুলো টেলিকম প্রযুক্তি ও সেবাদানকারী সংশ্লিষ্টদের স্মরণ করিয়ে দেন।

ডিজিটাল প্রযুক্তি ও ডিজিটাল সংযোগ

ডাক ও টেলিযোগাযোগ সচিব বাংলাদেশের টেলিকম খাতের সার্বিক অগ্রগতির চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশের ডিজিটাল প্রযুক্তি ও ডিজিটাল সংযোগ খাত বিনিয়োগের একটি থ্রাস্ট সেক্টর। প্রধানমন্ত্রী শেখ হসিনার গতিশীল নেতৃত্বে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়ের দিকনির্দেশায় এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর নিরন্তর প্রচেষ্টায় এ খাত যুগান্তকারী অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছে। ডিজিটাল বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময় বলে উল্লেখ করেন তিনি।

ফাইভ-জি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন স্মার্ট বাংলাদেশ ভিশন বাস্তবায়নে ফাইভ-জিসহ শক্তিশালী ডিজিটাল অবকাঠামো তৈরি এবং শিক্ষার ডিজিটাল রূপান্তর করতে কাজ করছে সরকার। সচিব বলেন, উচ্চগতির ইন্টারনেটসহ মোবাইল ও টেলিযোগাযোগ সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর নেতৃত্বে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ কাজ করছে।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস

‘দরিদ্রতামুক্ত বিশ্বের জন্য মানুষকে ক্ষমতায়িত করতে আগামী দিনের প্রযুক্তি উন্মোচিত হোক আজ’- স্লোগান নিয়ে গত ২৭ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় জমকালো উদ্বোধন হয়েছে এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের। স্পেনের রাজা ফিলিপ প্রায় দেড় লাখ মানুষের সামনে উদ্বোধন ঘোষণা করেন। দেশটির প্রেসিডেন্ট প্রেডো সানচেজ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশ্বের প্রায় ২০০ দেশের দেড় লাখ প্রযুক্তিপ্রেমী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে অংশগ্রহণ করেন।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ