26 C
আবহাওয়া
৩:০৭ পূর্বাহ্ণ - মে ১৩, ২০২৪
Bnanews24.com
Home » কুয়াশার সঙ্গে বাড়বে শীত

কুয়াশার সঙ্গে বাড়বে শীত

ঠান্ডা

বিএনএ ডেস্ক: আবহাওয়া অফিস বলছে— উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন জায়গায় দুই-তিন দিন কুয়াশা আরও বাড়বে। এতে তাপমাত্রা কমে শীতের অনুভূতি বাড়বে। এই অবস্থার শুরু হতে পারে আগামীকাল, অর্থাৎ রোববার রাত থেকে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ডিসেম্বরে শৈত্যপ্রবাহ দেখা দেওয়ার সম্ভাবনা থাকলেও তা হয়নি। ফলে স্বাভাবিকভাবেই বলা যায় জানুয়ারিতে একটা শৈত্যপ্রবাহ আসতে পারে। সংস্থাটির মতে— আগামী ১০ দিনে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। একই সময়ে নামতে পারে ঘনকুয়াশাও।

আবহাওয়াবিদ এস এম কামরুল হাসান কাজ করেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরে। তিনি বলছেন, কুয়াশা ভেদ করে সূর্য উঠে যাচ্ছে খুব সকালেই। ফলে সর্বনিম্ন তাপমাত্রাও খুব একটা নামছে না। আর এই সময়টায় তাপমাত্রা সাধারণত উঠানামা করলেও এবার এল নিনোর প্রভাবে সেটাও দেখা যাচ্ছে না।

তিনি বলেন, সাধারণত এ সময় তাপমাত্রা দশের নিচে আটের কাছাকাছি থাকার কথা। কিন্তু এখন পর্যন্ত শুধুমাত্র তেঁতুলিয়াতেই দশের নিচে নেমেছে, নয়ের নিচে এখনো কোথাও নামেনি।

সংস্থাটি বলছে, তাপমাত্রা যদি আট থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস হয় তবে সেটাকে ধরা হয় মৃদু শৈত্যপ্রবাহ। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে হয় মাঝারি শৈত্যপ্রবাহ আর ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে সেটাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে সেটা হয় অতি তীব্র শৈত্যপ্রবাহ।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ